সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ৪৬ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইরানের সাবেক প্রেসিডেন্ট রাফসানজানি মারা গেছেন

iranআন্তর্জাতিক ডেস্ক:
ইরানের সাবেক প্রেসিডেন্ট আলি আকবর হাশেমি রাফসানজানি ৮২ বছর বয়সে মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত রাফসানজানিকে রোববার তেহরানের হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়। ডাক্তাররা চেষ্টা করেও তাকে বাঁচাতে পারেননি বলে জানিয়েছে রাষ্ট্র নিয়ন্ত্রিত প্রেস টিভি। ১৯৮০’র দশক থেকে ইরানের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন রাফসানজানি। ১৯৮৯ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত তিনি ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে তিনি মাহমুদ আহমাদিনেজাদের কাছে পরাজিত হন।
মৃত্যুর আগ পর্যন্ত রাফসানজানি ইরানের এক্সপেডিয়েন্সি কাউন্সিলের প্রধান ছিলেন। পার্লামেন্ট এবং গার্ডিয়ান কাউন্সিলের মধ্যে মতবিরোধ নিরসন করা এ কাউন্সিলের কাজ । রাফসানজানিকে ইরানের ইসলামিক বিপ্লবের স্তম্ভও বলা হয়। তার বাস্তববাদী নীতিমালা, অর্থনৈতিক উদারীকরণ, পশ্চিমা বিশ্বের সঙ্গে সুসম্পর্ক এবং ইরানের নির্বাচিত পরিষদগুলোর ক্ষমতায়ন অনেক ইরানির কাছেই সমাদৃত হয়েছে। আবার কট্টরপন্থিরা একে বাঁকা চোখেও দেখেছে।
২০০৫ সালে মাহমুদ আহমাদিনেজাদের কাছে পরাজিত হওয়ার পর রাফসানজানি তার প্রকাশ্য সমালোচকে পরিণত হন। ২০০৯ সালে তিনি সংস্কারবাদীদের পক্ষ নেন। ইরানে যারা রাজনৈতিক বন্দিদের মুক্তির দাবি তুলেছিলেন এবং সংবিধানের আওতায় কাজ করা দলগুলোর আরও রাজনৈতিক স্বাধীনতার পক্ষে সোচ্চার হয়েছিলেন রাফসানজানি ছিলেন তাদেরই একজন। তার মৃত্যু ইরানে মধ্যপন্থি এবং সংস্কারবাদীদের জন্য একটি বড় ধাক্কা। দেশের সবচেয়ে প্রভাবশালী একজন সমর্থককে হারাল তারা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: