সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৫০ সেকেন্ড আগে
শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঢাকায় রাজপথে নেই বিএনপি, বিক্ষোভ ডেকে দেখা মেলেনি

1483881473নিউজ ডেস্ক:: প্রতিবাদ বিক্ষোভ কর্মসূচি ডেকে রাজধানীতে রাজপথে নামেনি বিএনপি। এমনকি নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সকাল থেকে নেতাকর্মীদের দেখা মেলেনি। সকাল হতে ১৫ জন পুলিশ সেখানে প্রিজন ভ্যান-জলকামান নিয়ে দাঁড়িয়ে ছিল। কর্মসূচির বাইরে অন্যান্য দিন নেতা-কর্মীদের উপচে পড়া ভিড় থাকে এখানে। সেখানে বিক্ষোভের দিনে রবিবার দেখা গেছে ভিন্নচিত্র। বেলা একটার দিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী কার্যালয়ে আসেন। মহানগরের নেতারা দাবি করছেন, সারাদিন ৩-৪ টি থানা এলাকায় ঝটিকা মিছিল হয়েছে। ছোটখাটো কর্মসূচিও পালন করতে দিচ্ছে না সরকার। কোথাও জড়ো হওয়ার কোনো সুযোগ দিচ্ছে না পুলিশ।একত্রিত হলেই ছত্রভঙ্গ করে দিচ্ছে। গুলি করার ভয় দেখাচ্ছে। নেতাকর্মীদের বিরুদ্ধে একাধিক মামলা থাকায় গ্রেফতার এড়াতে কর্মসূচির দিনগুলোতে তাদের দেখা যায় না।

দলের একজন দায়িত্বশীল নেতা বলেন, দল গোছানোকে প্রাধান্য দিচ্ছে বিএনপি। সরকার চাচ্ছে বিএনপিকে আবারও সহিংসতার দিকে নিয়ে যেতে। কিন্তু বিএনপি এখনই হরতাল-অবরোধের মতো রাজপথের কর্মসূচিতে গিয়ে শক্তি ক্ষয় করতে চায় না। আপাতত সভা-সমাবেশের মতো কর্মসূচি দিয়ে মাঠে থেকে নেতা-কর্মীদের সংগঠিত করতে।

ঢাকা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক কাজী আবুল বাশার জানান, মিছিল করার জন্য নেতাকর্মীদের বলা আছে। কিন্তু সব জায়গায় পুলিশ এলার্ট। সকাল থেকে তিন থানায় মিছিল হয়েছে। আরো মিছিলের খবর পাওয়া যাবে।

দশম জাতীয় সংসদ নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে রাজধানীতে ‘গণতন্ত্র হত্যা দিবস’ এর সমাবেশ করতে না দেওয়া এবং ৫ জানুয়ারি দেশের বিভিন্ন স্থানে দলের ‘কালো দিবসের’ কর্মসূচিতে হামলার প্রতিবাদে রবিবার সারাদেশে এ বিক্ষোভ কর্মসূচির ঘোষণা দেয় বিএনপি। সারাদেশের জেলা সদর, মহানগর এবং রাজধানী ঢাকার প্রত্যেকটি থানায় বিক্ষোভ প্রদর্শনের ঘোষণা দেওয়া হয়। খোঁজ নিয়ে জানা গেছে, দেশের বিভিন্ন জেলায় পুলিশের লাঠিচার্জ-বাধা প্রদান-গ্রেফতার এবং গুলির ঘটনার মধ্য দিয়ে বিক্ষোভ করার চেষ্টা করেছে দলের নেতা-কর্মীরা।

বেলা সাড়ে তিনটায় দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক সাংবাদিক সম্মেলনে বলেন, ডিক্টেটরের বিরুদ্ধে আন্দোলন করা গেলেও ফ্যাসিস্টের বিরুদ্ধে নিরস্ত্রভাবে শান্তির বাণী নিয়ে আন্দোলন করা মুশকিল। সারাদেশের বিভিন্ন স্থানে আইন প্রয়োগকারী সংস্থাগুলো হামলা চালিয়ে বিএনপির বিক্ষোভ কর্মসূচি পালনে বাধা প্রদান করেছে । মিছিলের আওয়াজ শুনলেই গুলি করা হচ্ছে, বাসায় গিয়ে গ্রেপ্তার করা হচ্ছে সেখানে নেতাকর্মীরা যেভাবে আন্দোলন করছে তাতে মহানগর বিএনপিকে ব্যর্থ বলার সুযোগ নেই। আমরা দুর্বল নই। নেতাকর্মীরা সরকারে সকল বাধা উপেক্ষা করে জনগণকে সঙ্গে নিয়ে গণতান্ত্রিক সকল কর্মসূচি সফল করছে। এতে কোনো ব্যত্যয় ঘটছে না।

রিজভী জানান, ঢাকায় থানায় থানায় বিক্ষোভের যে কর্মসূচি তারা দিয়েছিলেন তার মধ্যে মিরপুরের শাহ আলী, কামরাঙ্গীরচরে মিছিল হয়েছে। তিনি বলেন, এছাড়া পটুয়াখালী ও গাজীপুরে শনিবার রাতে পুলিশ বিএনপি নেতাকর্মীদের গ্রেপ্তার করেছে। তবে এখনো মিছিল হচ্ছে। আপনাদের আগামীকাল (আজ সোমবার) সে বিষয়ে জানানো হবে।

রিজভী বলেন, রাজধানীর শাহ আলী থানা বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিলের সময় বিসিআইসি স্কুল অ্যান্ড কলেজের সামনে থেকে ৫ জনের অধিক নেতাকর্মীকে পুলিশ আটক করেছে।

এদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মিছিল সমাবেশ গণতান্ত্রিক অধিকার। কিন্তু সরকার আমাদের শান্তিপূর্ণ কর্মসূচিতেও বাধা দিচ্ছে। কারণ আওয়ামী লীগ কখনও গণতন্ত্রে বিশ্বাস করে না। ভিন্নমতের জনসভা বা মতামত তারা সহ্য করতে চায় না। এই দলটি গণবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ২০১৪ সালে ৫ জানুয়ারি ভোটবিহীন নির্বাচনে ক্ষমতায় আসার কারণে আওয়ামী লীগ সব সময় হীনমন্যতায় ভুগছে। কারণ তারা প্রতিমুহূর্তে উপলব্ধি করছে তারা অবৈধ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: