সর্বশেষ আপডেট : ৩ মিনিট ২ সেকেন্ড আগে
বুধবার, ২৮ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কীভাবে আপনার হারিয়ে যাওয়া স্মার্টফোন খুঁজে পাবেন

oppor_107128তথ্যপ্রযুক্তি ডেস্ক ::
স্মার্টফোন হারিয়ে যাওয়া বা চুরি যাওয়ার মতো ঘটনা আজকাল অহরহই ঘটে। কিন্তু ফোন হারালে আমাদের সব থেকে বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়ায় ফোনের মধ্যে থাকা একাধিক গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত তথ্য। অন্য কারও হাতে পড়লে এই সমস্ত তথ্য বিকৃতির সম্ভাবনা সব সময়ই থাকে। ফলে সেই তথ্য সুরক্ষিত রাখা একান্ত প্রয়োজন। কিন্তু অনেকেই তথ্য সুরক্ষিত রাখার উপায় জানেন না। তাই স্মার্টফোন কেনার সঙ্গে সঙ্গে সুরক্ষিত করুন আপনার ফোনটিকে। জেনে নিন ফোন খোয়া গেলেও কী ভাবে সুরক্ষিত রাখবেন আপনার ব্যক্তিগত তথ্য। পাশাপাশি জেনে রাখুন খোয়া যাওয়া স্মার্টফোন খুঁজে পাওয়ার উপায়ও।

অ্যানড্রয়েড স্মার্টফোনে থাকে ফোন ট্র্যাক করার সুবিধা।তবে অনেকেই এই সুবিধা সম্পর্কে অবগত না হওয়ার কারণে ফোন খোয়া গেলেও তা খুঁজে পেতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। অ্যানড্রয়েড স্মার্টফোনের গুগল অপারেটিং সিস্টেমেই থাকে এই ট্র্যাকার অপশন।

আগে নিজের হ্যান্ডসেটের সেটিংস-এ গিয়ে এডিএম বা অ্যানড্রয়েড ডিভাইস ম্যানেজার অন করুন। এরপর নিজের গুগল অ্যাকাউন্টের সঙ্গে তা লিঙ্ক করুন। বা গুগল অ্যাকাউন্ট থেকেও সরাসরি এডিএম অন করতে পারেন।

এবার গ্রাহককে ডেস্কটপের সাহায্যে এডিএম-এ লগ ইন করতে হবে।এরপর গুগল অ্যাকাউন্টের সঙ্গে তা সিঙ্ক্রোনাইজড করতে হবে। ডেস্কটপে নিজের মোবাইলটি সিলেক্ট করলেই ধাপগুলি সম্পূর্ণ হবে।

ডেস্কটপে এডিএম অন হয়ে গেলে ট্র্যাকার স্বয়ংক্রিয়ভাবে ফোনের লোকেশন দেখাতে শুরু করবে। ব্যবহারকারী বুঝতে পারবেন খোয়া যাওয়া মোবাইলটি এই মুহূর্তে কোথায় আছে।

এই ট্র্যাকার থেকে ফোনটি পুরোপুরি লক-ও করে দেওয়া যায়। ফলে খোয়া গেলেও এই ট্র্যাকারের সাহায্যে ঘরে বসেই সুরক্ষিত করতে পারবেন আপনার ফোনের ব্যক্তিগত তথ্য।

সবশেষে ব্যবহারকারীকে কিন্তু ফোনের আইএমইইআই নম্বর অবশ্যই কাছে রাখতে হবে। ফোনের বাক্সে লেখা থাকে এই নম্বর। এই নম্বর যত্ন করে রাখা উচিত। আপনার ফোনে যদি অন্য কেউ সিম লাগায় তাহলে গ্রাহকের দেওয়া অল্টারনেটিভ নম্বরে চলে আসে মেসেজ।ফলে সহজেই হারিয়ে যাওয়া ফোনটি ট্র্যাক করা যায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: