সর্বশেষ আপডেট : ৯ মিনিট ২০ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ জুলাই, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘মিউজিক আইকন’ এ আর রহমানের ৫০তম জন্মদিন আজ

unnamed-7বিনোদন ডেস্ক :: ৬ জানুয়ারি এ আর রহমানের ৫০তম জন্মবার্ষিকী। ১৯৬৭ সালের এই দিনে ভারতের মাদ্রাজে জন্মগ্রহণ করেন তিনি। তার পিতার নাম কে আর শেখর। মুসলমান হিসেবে ধর্মান্তরিত হবার আগে এ আর রহমানের নাম ছিল এ এস দিলীপ কুমার। এখন তার পুরো নাম আল্লাহ রাখা রহমান।
তিনি বলিউড ও কলিউড (তামিল চলচ্চিত্র ইন্ডাস্ট্রি) এর জনপ্রিয় সংগীত পরিচালক। তিনি প্রচুর হিন্দি এবং দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করেছেন।
তার কাজগুলো ভারতীয় শাস্ত্রীয় সংগীতের সঙ্গে ইলেক্ট্রনিক মিউজিক এবং ওয়ার্ল্ড মিউজিক এবং পশ্চিমা অর্কেস্ট্রাল মিউজিকের সম্মিলনের জন্যে বিখ্যাত।
বাড়ির ভেতরের একটি স্টুডিও চেন্নাইয়ের পঞ্চতন রেকর্ড ইনতে তিনি একটি তামিল ছবি ‘রোজা’র মধ্য দিয়ে তার সিনেমা মিউজিক ক্যারিয়ার শুরু করেন ১৯৯০ সালের দিকে। ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রি এবং ইন্টারন্যাশনাল সিনেমায় কাজ করার মাধ্যমে তিনি বিশ্বের সর্বকালের সবচেয়ে বেশি বিক্রিত হওয়া রেকর্ডিং আর্টিস্টদের মধ্যে একজন। প্রায় দু দশকেরও বেশি সময়ের মিউজিক ক্যারিয়ার এ তিনি ভারতীয় সংগীতে নতুনত্ব দেয়ার এবং বহু ছবির সাফল্যের পেছনে অবদান রাখার জন্যে প্রশংসিত।
প্লে ব্যাক বা চলচ্চিত্রে গান গেয়ে এ আর রহমানের আত্মপ্রকাশ ১৯৯৫ সালের তামিল ছবি ‘বম্বে’তে। এর আগে তিনি অনেক গানে কোরাস এ কন্ঠ দিয়েছিলেন। কিন্তু প্রথম কোন গানে পূর্নাঙ্গ ভূমিকা পালন করেন বম্বে সিনেমার ‘হাম্মা হাম্মা’ গানটিতে। তার কন্ঠে প্রথম অ্যালবাম বের হয় ‘বন্দে মাতরম’ শিরোনামে সনি মিউজিক কোম্পানির পক্ষ থেকে। অ্যালবামটি ২৮ টি দেশে একযোগে প্রকাশ করা হয় ১৯৯৭ সালের ১৫ই আগস্ট।
তার পুরস্কার গুলোর মধ্যে রয়েছে দুটি অস্কার, একটি ‘বাফটা পুরস্কার’, একটি গোল্ডেন গ্লোব, চারটি ন্যাশনাল ফিল্ম অ্যাওয়ার্ড এবং ১৩ টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। তার কাজের জন্যে তাকে ‘মাদ্রাজের মোজার্ট’ বলা হয়, এবং তার তামিল ভক্তরা তাকে ‘মিউজিকের ঝড়’ উপাধিতে ভূষিত করেছেন।
২০০৯ সালে ‘টাইম্‌স ম্যাগাজিন’ তাকে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় অন্তর্ভুক্ত করে। ২০১১ সালে লন্ডনের ওয়ার্ল্ড মিউজিক ম্যাগাজিন তাকে ‘ভবিষ্যৎ পৃথিবীর মিউজিক আইকন’দের মধ্যে একজন বলে অভিহিত করে।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: