সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২৭ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এক মাছের দাম ৫ কোটি টাকা!

tuna__bdpরকমারি ডেস্ক ::
অবিশ্বাস্য হলেও সত্য জাপানে একটি টুনা মাছের দাম পড়েছে প্রায় ৫ কোটি টাকা। গতকাল বৃহস্পতিবার বছরের শুরুতে টোকিওর ‘সুকিজি’ মৎস্য আড়তে বসা প্রথম বাজারে ২১২ কেজি ওজনের এ মাছ বিক্রি করা হয়।

১৯৯৯ সালের পর এটি দ্বিতীয় বৃহৎ মূল্যের মাছ বলে স্থানীয় মৎসজীবীদের দাবি। এই সুকিজি আড়তে প্রতি বছর জাপানিদের প্রিয় টুনা মাছ বিক্রির জন্য উন্মুক্ত বাজার বসে। যে কেউ মাছের দাম হাকিয়ে প্রতিযোগিতার মাধ্যমে তা কিনে নিতে পারে।

বৃহস্পতিবার ভোর ৫ টার দিকে প্রথম দফায় প্রায় সাড়ে ৫ মণ ওজনের ওই টুনা মাছের দাম উঠে ৭ কোটি ২২ লাখ জাপানি মুদ্রা বা ৬ লাখ ৩৬ হাজার ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫ কোটি টাকা। দেশটির আমোরি প্রদেশের ওমা সমুদ্র বন্দরে এ বিশাল আকৃতির মাছ ধরা পড়ে।

কিয়োশি কিমুরা নামের জাপানি সুসি বিক্রেতা মাছটি কেনেন। তিনি বলেন, যদিও দাম অনেক বেশি তবে আমি খুব খুশি মাছটি কিনতে পেরে। জাপানজুড়ে তার ৫১ টি সুসি দোকান রয়েছে। আর এ দোকানগুলোতে প্রতি সুসির মূল্য পড়বে প্রায় দশ হাজার জাপানি মূদ্রা।

কিয়োশি কিমুরা এমনই একজন মানুষ যিনি টানা ষষ্ঠবারের মতো এই সুকিজি বাজারে সর্বোচ্চ মূল্যের টুনা মাছ কিনলেন।

ওদিকে, বরাবরই এ টুনা মাছের আড়ত ডিসেম্বরে শুরু হলেও এবার বাজার স্থানান্তরের নোটিশের কারণে সময় কিছুটা পিছিয়েছে বলে ব্যবসায়ী ও স্থানীয় প্রশাসন জানিয়েছে।

প্রস্তাবিত ঘোষণা অনুযায়ী, টুনা মাছের আড়তটি তইসো জেলায় স্থানান্তরের সিদ্ধান্ত নেয়া হলেও নিরাপত্তার কথা বিবেচনা করে পরে আর সেখানে যাওয়া সম্ভব হয়নি বলে টোকিও গর্ভনর ইউরিকো কোইকে সাংবাদিকদের জানান।

তিনি বলেন, এ বছরের শেষের দিকে বাজার স্থানান্তর করা হবে। আর এর মধ্যে দিয়ে ১৯৩৫ সাল থেকে চলে আসা সুকিজি বাজারের ইতি ঘটবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: