সর্বশেষ আপডেট : ১০ মিনিট ৭ সেকেন্ড আগে
বুধবার, ২৯ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ালেন ধোনি

131064-5খেলাধুলা ডেস্ক ::
সাদা পোশাকের অধিনায়কত্ব ছেড়েছিলেন দু’বছর আগেই। এবার ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়কের পদ থেকেও সরে দাঁড়ালেন ‘ক্যাপ্টেন কুল’। তবে অধিনায়কত্ব ছাড়লেও তিন ফরম্যাটেই ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়া ধোনি উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে খেলা চালিয়ে যাবেন।

২০০৭ সালে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে গ্রুপ পর্বেই বিদায় নেওয়ার পর অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ান রাহুল দ্রাবিড়। এরপর দলের নেতৃত্বের গুরুভার তুলে দেওয়া হয় ধোনির কাঁধে। নিরাশ করেননি তিনি। তার হাত ধরেই ২০১১ ওয়ানডে বিশ্বকাপে দ্বিতীয়বারের মতো শিরোপা জেতে ভারত। সর্বমোট ১৯৯টি ওয়ানডেতে দেশকে নেতৃত্ব দেন ধোনি। এর মধ্যে ভারত জয় পায় ১১০টিতে আর হারে ৭৪টি ম্যাচে। টাই হয় ৪ ম্যাচ, পরিত্যক্ত ১১টি।

ওয়ানডে বিশ্বকাপের আগে দেশকে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও এনে দেন ধোনি। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে তার নেতৃত্বেই চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত। ৩৫ বছর বয়সী ধোনি মোট ৭২টি টি-টোয়েন্টি ম্যাচে দেশকে নেতৃত্ব দেন। এর মধ্যে ৪১টিতে জয় পায় ভারত এবং পরাজিত হয় ২৮টিতে। এছাড়া একটি ম্যাচ টাই ও দুটি পরিত্যক্ত হয়।

ওয়ানডে ও টি-টোয়েন্টির পর ২০০৮ সালে সাদা পোশাকেও ভারতকে নেতৃত্ব দেন ধোনি। তার নেতৃত্বে টেস্টে আইসিসির র‌্যাঙ্কিংয়ের শীর্ষেও পৌঁছে ভারত। তবে ২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের মাঝপথে হঠাৎ করেই সাদা পোশাককে বিদায় জানান তিনি। তার নেতৃত্বে খেলা ৬০ টেস্টের মধ্যে ২৭টি জয় তুলে নেয় ভারত।

ধোনির অধিনায়কত্ব ছাড়ার প্রসঙ্গে ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়ার (বিসিসিআই) প্রধান নির্বাহী রাহুল জোহ্‌রি বলেছেন, ‘সকল সংস্করণে অধিনায়ক হিসেবে ভারতকে অসাধারণ সাফল্য এনে দেওয়ার জন্য ভারতের প্রতিটি ক্রিকেট সমর্থক ও বিসিসিআইয়ের পক্ষ থেকে আমি ধোনিকে ধন্যবাদ দিতে চাই। তাঁর নেতৃত্বে ভারত নতুন উচ্চতায় উঠেছে। ভারতীয় ক্রিকেটে তাঁর অর্জন আজীবন লেখা থাকবে।’

দলকে সব সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ধোনি। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ৫৪ গড়ে করেছেন ৬ হাজার ৬৩৩ রান। টি-টোয়েন্টিতে ১ হাজার ১১২ রান। এছাড়াও ৪০.৬৩ গড়ে টেস্টে তার সংগ্রহে আছে ৩৪৫৪ রান।

ইংলিশদের বিপক্ষে আগামী ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে তিন ম্যাচের ওয়ানডের সিরিজ। এরপর এই দু’দল তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজও খেলবে। আগামী শুক্রবার মুম্বাইয়ে দল নির্বাচনের জন্য বসবেন দেশটির নির্বাচকরা। ভারতীয় গণমাধ্যমে গুঞ্জন, বর্তমানে সাদা পোশাকে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়া বিরাট কোহলির হাতেই তুলে দেওয়া হবে সীমিত ওভারের দলের দায়িত্বও।

সূত্র: ইএসপিএন ক্রিক ইনফো

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: