সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১০ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শেয়ারবাজারে বিদেশি লেনদেনে রেকর্ড

ejfjfjfjfjfডেইলি সিলেট ডেস্ক ::

আস্থা সংকট ও দরপতনের বৃত্ত থেকে অনেকটাই বেরিয়ে এসেছে দেশের শেয়ারবাজার। বেশকিছু দিন ধরে অস্বাভাবিক উত্থান-পতনের ঘটনা না ঘটায় বাজারের ওপর সব শ্রেণির বিনিয়োগকারীর আস্থা বেড়েছে, যার ইতিবাচক প্রভাব দেখা দিয়েছে বিদেশি বিনিয়োগকারীদের শেয়ার লেনদেনে।

ডিসেম্বরে বিদেশি বিনিয়োগকারীরা রেকর্ড পরিমাণ শেয়ার লেনদেন করেছেন। মাসটিতে বিদেশিদের শেয়ার লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৯৭৫ কোটি ৯৯ লাখ টাকা। দেশের শেয়ারবাজারের ইতিহাসে এর আগে বিদেশিরা এক মাসে এতো টাকার শেয়ার লেনদেন করেননি।

এদিকে বিদেশি বিনিয়োগকারীদের বছরভিত্তিক শেয়ার লেনদেনের তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, ২০১৬ সালে বিদেশিরা ৮ হাজার ৭৭৩ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে। দেশের শেয়ারবাজারের ইতিহাসে এটিও নতুন রেকর্ড। এর আগে কখনও এক বছরে বিদেশিরা এতো টাকার শেয়ার লেনদেন করেননি।

শুধু লেনদেন চিত্রে নয়, ২০১৬ সালে বিদেশিদের শেয়ার ক্রয় ও বিক্রয়ের পার্থক্যও ছিল বেশ ইতিবাচক। বছরটিতে বিদেশিদের শেয়ার বিক্রির চেয়ে ক্রয় বেশি হয়েছে ১ হাজার ৩৪০ কোটি ৭৮ লাখ টাকা, যা ২০১৫ সালে ছিল ১৮৫ কোটি ৪৮ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় বিদেশিদের শেয়ার ক্রয়-বিক্রয়ের (বিক্রয় থেকে ক্রয় বেশি) পার্থক্য বেড়েছে ১ হাজার ১৫৫ কোটি ২৯ লাখ টাকা বা ৭২২ শতাংশ।

বাজার বিশ্লেষকরা বলছেন, দীর্ঘদিন ধরে বাজারে মন্দাভাব না থাকায় অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম আকর্ষণীয় অবস্থায় চলে এসেছে। এমনকি বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারের দাম অবমূল্যায়িত অবস্থায় রয়েছে। এছাড়া বর্তমানে দেশের সামষ্টিক অর্থনৈতিক অবস্থা বেশ ভালো। রাজনৈতিক অস্থিরতাও নেই। এ পরিস্থিতি বিদেশি বিনিয়োগকারীদের শেয়ারবাজারে বিনিয়োগের জন্য আকৃষ্ট করছে।

তারা বলছেন, বর্তমানে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম যে পর্যায়ে রয়েছে, এ পরিস্থিতিতে ভালো করে তথ্য যাচাই-বাছাই করে বিনিয়োগ করলে লোকসানের খুব একটা সম্ভাবনা নেই। বরং ভালো শেয়ার ক্রয় করে কিছুদিন ধরে রাখলে ভালো মুনাফা পাওয়া যাবে। ফলে বর্তমান পরিস্থিতিতে শেয়ারবাজারের ওপর বিদেশি বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে।

বিশিষ্ট অর্থনীতিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা মির্জ্জা আজিজুল ইসলাম জাগো নিউজকে বলেন, দেশের শেয়ারবাজারের প্রতি বিদেশি বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। এর প্রধান কারণ তিনটি।

এক. দেশের সামষ্টিক অর্থনীতির প্রবৃদ্ধি বেশ ভালো রয়েছে। দুই. শেয়ারবাজার কিছুটা অবমূল্যায়িত আছে, ফলে কম দামে ভালো শেয়ার কেনা যাচ্ছে। তিন. বেশকিছু দিন ধরে বাজার ঊর্ধ্বমুখী রয়েছে, বিদেশিরা মনে করছেন এখন শেয়ার কিনে কিছুদিন ধরে রাখলে ভালো মুনাফা করা যাবে।

শেয়ারবাজারে বিদেশি বিনিয়োগকারীদের লেনদেন বাড়া ভালো লক্ষণ। লেনদেনের পাশাপাশি যেহেতু বিদেশিরা শেয়ার বিক্রির চেয়ে ক্রয় বেশি করছে, সেহেতু এটি সার্বিক বাজারে ইতিবাচক প্রভাব ফেলবে। বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়ায় বেশকিছু দিন বাজারে ইতিবাচক প্রবণতাও দেখা যাচ্ছে। এতে বাজারের ওপর বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে বলেও জানান তিনি।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো. বখতিয়ার হাসান জাগো নিউজকে বলেন, বর্তমানে দেশে রাজনৈতিক অস্থিরতা নেই এবং শেয়ারবাজার বেশ ভালো অবস্থানে রয়েছে। বাজারের তথ্য পর্যালোচনা করলে দেখা যাবে, কয়েক মাস ধরে লেনদেন ও সূচক ঊর্ধ্বমুখী। এটি বাজারের প্রতি দেশি-বিদেশি সব শ্রেণির বিনিয়োগকারীদের আস্থা বাড়াচ্ছে।

তিনি আরও বলেন, বাজারে বিদেশিরা যে পরিমাণ শেয়ার বিক্রয় করছে, ক্রয় করছে তার থেকে বেশি। এটি বেশ ভালো লক্ষণ। এতে সার্বিক বাজারে ইতিবাচক প্রভাব পড়বে। কারণ বাজারে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়লে তা স্বাভাবিকভাবেই দেশি বিনিয়োগকারীদের আস্থা বাড়ায়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: