সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
সোমবার, ২৬ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১২ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শীতকালিন টাটকা সবজিতে ছেয়ে গেছে সিলেটের সবজি বাজার

sobjiডেস্ক রিপোর্ট:: পৌষেও এবার সিলেটে জেঁকে বসেনি শীত। তবে এর প্রভাব পড়েনি শাক-সবজি চাষে। প্রতিদিন সিলেটির বাজারগুলো ছেয়ে যাচ্ছে টাটকা সব সবজিতে। ক্ষেতের ফসল বিক্রি করে কাঙ্ক্ষিত দামও পাচ্ছেন কৃষকেরা।

বেশি দাম পেতে গ্রামাঞ্চল থেকে কৃষকেরা সবজি নিয়ে আসছেন শহরের বাজারে।

সরেজমিন নগরীর বাজার ঘুরে দেখা যায়, রাস্তার ধারে সাজিয়ে রাখা হয়েছে শীতকালীন সবজি। প্রকারভেদে এসব সবজির দামেও রয়েছে তফাৎ। বেগুন প্রতিকেজি ৩০ টাকা, শিম ৩০ টাকা, ফুলকপি ২০ টাকা, বাঁধাকপি ২০ টাকা, মুলা ১৫ টাকা, লাউ প্রতিপিস ৩০/৫০ টাকা, মিষ্টি কুমড়া ৪০/৫০ টাকা, লাউফুল, লালশাক, সরষে শাক ও লাউপাতা আঁটি ৫/১০ টাকা। এছাড়াও ধনেপাতাসহ বিভিন্ন শীতকালীন সবজি উঠছে বাজারে।

এবার সিলেট বিভাগে ৪৭ হাজার ৫৯৬ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে বলে জানায় সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এরমধ্যে সিলেটে ২১ হাজার ৫০ হেক্টর, মৌলভীবাজারে ৮ হাজার ৪৪২ হেক্টর, হবিগঞ্জে ৭ হাজার ২৫৫ হেক্টর এবং সুনামগঞ্জে ১০ হাজার ৮৪৯ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষ হয়েছে।

সিলেট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষ্ণ চন্দ্র হুড় জানান , শীতকালীন সবজির মধ্যে ভুট্টা, বাদাম, চীনাবাদাম, মুগডালে কৃষকদের প্রণোদনা দেওয়া হয়েছে। মুগডালে ১ হাজার ২শ’ কৃষককে ১২শ’ বিঘা জমিতে ৫ কেজি করে বীজ প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে। চীনাবাদাম চাষিদের ১শ’ জনকে ১শ’ বিঘা জমির বিপরীতে ১০ কেজি করে, সরিষা ১ হাজার ৮শ’ জনকে ১ কেজি করে, ভুট্টা ৩শ’ জনকে সব পরিমাণ বিঘা জমির জন্য ২ কেজি করে এবং শাক-সবজির বীজ চার হাজার জনকে ৫ হাজার প্যাকেট দেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রণোদনা ছাড়াও রোগ-বালাই থেকে শাক-সবজি রক্ষায় কৃষকদের মৌলিক প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেই সঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তারা সার্বক্ষণিক কৃষকদের সুবিধা নিয়ে সমন্বয় করে যাচ্ছেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: