সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩৬ সেকেন্ড আগে
শনিবার, ২৯ এপ্রিল, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৬ বৈশাখ ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

এ আর রহমানের বিরুদ্ধে প্রিতম-আসিফের গান নকলের অভিযোগ

1483424223বিনোদন ডেস্ক:: অভিযোগ উঠেছে প্রিতমের লেখা ও সুরে আসিফের ‘গাওয়া তুমি নেই বলে’ গানটির সুর হুবহু নকল করে বলিউডের মুক্তির অপেক্ষায় থাকা ‘ওকে জানু’ সিনেমার ‘তু জো নাহি’ শিরোনামের একটি গান তৈরি করেছেন ভারতের অস্কারজয়ী সঙ্গীতস্রষ্টা এ আর রাহমান।

২০০৩ সালে ‘তুমি নেই বলে’ গানটি প্রকাশিত হয়। এ আর রহমানের করা সুরে ‘তু জো নাহি’ গানটিতে কণ্ঠ দিয়েছেন কেসাব গোস্বামী, কথা লিখেছেন অমিতাভ ভট্টাচার্য। গানটি গত ১১ ডিসেম্বর ইউটিউবে প্রকাশ করা হয়।
এ বিষয়ে প্রিতম তার ফেসবুকে লিখেন, আমি মর্মাহত। যাদের বেশি সম্মান করি তারাই সে সম্মান কেড়ে নেন বারবার । আমার লেখা, সুর ও সঙ্গীতে ও আসিফ আকবরের ” তুমি নেই বলে” ২০০৩ সালে রিলিজ হওয়া গানটা হুবুহু নকল করা হয়েছে গানটি। এমনকি গানে ভায়োলিনের একটি সোলো বাজিয়েছিলাম সেটাও । গানটির কথা ও সুর আন্তর্জাতিক আইনের সাথে সঙ্গতি রেখে বাংলাদেশ সরকারের কপিরাইটে রেজিস্টার সার্টিফাইড করা রয়েছে আমার নামে। আমি এখনও বিশ্বাস করতে পারছি না এ আর রহমানের(A R Rahman) মত একজন জগত বিখ্যাত সঙ্গীত পরিচালক এরকম অন্যায় কাজটি করতে পারেন।’
অন্যদিকে ‘তুমি নেই বলে’ জনপ্রিয় গানটির কণ্ঠশিল্পী আসিফ লিখেছেন, ‘সিনেমার নাম OK JAANU, গানের টাইটেল TU JO NEHI, মিউজিক করেছেন শ্রদ্ধেয় এ আর রেহমান । ২০০৩ সালের প্রীতমের কথা সুরে আমার গাওয়া ‘ তুমি নেই বলে’ গানটির সরাসরি কপি। খারাপ লাগেনি, কোন ঝামেলাও করবো না । বরং গর্বিত, কারন এ আর রেহমান স্যারের ‘দিলসে’ গানটা আমি ‘ক্ষ্যাপা বাসু’ ছবিতে কপি গেয়েছি, কিংবা বাধ্য হয়ে গাইতে হয়েছে।’
বিষয়টি নিয়ে এ আর রহমানের কোনরকমের বক্তব্য আছে কিনা তা যাচাই করতে তার অফিসিয়াল টুইটারে বেশ কয়েকবার উকি দিয়ে দেখা গেছে, বিষয়টি এখনো তিনি জানেনই নাহ।
বিষয়টি ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে, গোটা মিডিয়াঙ্গনে এটি নিয়ে আলোচনাও হচ্ছে। বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রণালয় তথা বাংলাদেশ সরকারকে দেশি শিল্পীদের মেধা সুরক্ষায় কার্যকর ভুমিকা নেয়ার আহবান শিল্পী-কলাকুশলীদের।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: