সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তানে হিন্দু বিবাহ আইন পাস

A bride and groom sit together during a mass marriage ceremony held in Karachi January 2, 2015. A total of 50 couples from the Hindu community across Pakistan took their wedding vows during the mass wedding ceremony organized by the Pakistan Hindu Council. REUTERS/Athar Hussain (PAKISTAN - Tags: SOCIETY)

অমান্যকারীদের শাস্তির বিধানও রাখা হয়েছে। অবশেষে পাকিস্তানের হিন্দুরা মুসলমানদের নিকাহনামার মতো বিয়ের প্রমাণপত্রের দলিল হিসেবে ‘শাদিপত্র’-এর অনুমোদন পেল।

হিন্দু বিয়ের এই আইনের মাধ্যমে তালাকপ্রাপ্ত নারী-পুরুষ পুনরায় বিয়ে করতে পারবেন। আইনের ১৭ ধারা অনুযায়ী, হিন্দু বিধবারা তাদের ইচ্ছানুযায়ী আবার বিয়ে করার অধিকার পাবেন। স্বামীর মৃত্যুর ছয় মাস পর কোনো বিধবা চাইলে পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ হতে পারবেন।

মুত্তাহিদ কওমি মুভমেন্টের সিনেটর নাসরিন জলিলের সভাপতিত্বে বিলটি আলোচনার জন্য সিনেট কমিটির সামনে উত্থাপন করা হয়। কিছুক্ষণ পরই সর্বসম্মতিক্রমে বিলটি পাস হয়।

সংখ্যালঘু হিন্দু সাংসদ ডা. রমেশ কুমার ভানকাওয়ানি এই পদক্ষেপকে পাকিস্তানের হিন্দুদের জন্য নতুন বছরের উপহার বলে মন্তব্য করেন।

তিনি বলেন, এই আইন পাস হওয়ার কারণে আমরা পাকিস্তানি হিন্দুরা আনন্দিত। পারিবারিক আইনে এখন হিন্দুরা বিবাহ নিবন্ধন এবং তালাকের জন্য আবেদন করতে পারবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: