সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৭ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

আমনের বাম্পার ফলন সিলেটে

1-daily-sylhet-0-17নিজস্ব প্রতিবেদক:: এবার সিলেট অঞ্চলে আমনের আশাতীত ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় কৃষক সমাজ দারুণ খুশি। আমনের বাজার দরও ভালো। বেশ কয়েক বছর পর তারা ধান উৎপাদনের খরচ তুলে বড় অঙ্কের লাভের মুখ দেখছেন। তবে শুধু যে আমনের বাম্পার ফলন হয়েছে তাই নয়। শীতের সবজিসহ বিভিন্ন ফসলেরও চমত্কার ফলন হয়েছে। কৃষিকাজের সঙ্গে জড়িতরা বলছেন, সিলেটে এবার কৃষি ও কৃষকের ভাগ্য ফিরেছে।

‘সাতশ’ থেকে সাড়ে সাতশ’ টাকা দরে ধান বিক্রয় হয়ে যাচ্ছে মাঠেই।

অন্যান্য বছরের তুলনায় এবার কৃষি যেন বহুকাল পরে আগের চরিত্রে ফিরে এসেছে। কৃষক-কিষানীর মুখে খুশির ঝিলিক। কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, চলতি রবি মৌসুমে সিলেটের অঞ্চলের চার জেলায় ৩ লাখ ৭৫ হাজার ৮শত হেক্টর জমিতে আমন চাষ হয়েছে।

‘আবহাওয়ার অনুকূল অবস্থা ও সময়মত সার, বীজ সহ কৃষি উপকরণের ব্যবহার নিশ্চিত হওয়ায় ফলন হয়েছে আশাতীত হয়েছে’ বলে মন্তব্য করেন সিলেট বিভাগীয় কৃষি সম্প্রসারণ বিভাগের অতিরিক্ত পরিচালক কৃষ্ণচন্দ্র হোঁড়।

এদিকে সিলেটের বিভিন্ন অঞ্চল ঘুরে দেখা গেছে শীতকালীন শাক-সবজি হয়েছে প্রচুর। সবজির দামও ভালো। তা ছাড়া স্বল্প সময়ে সবজির দাম উঠে যায় বলে এখন সিলেটের কৃষকরা সবজি চাষে বেশ ঝুকেছে। এক সময় ভৈরব থেকে সবজি না এলে সুনামগঞ্জ জেলার বাজারে সবজি দেখা যেত না। এখন লাউ, করলা অন্য জেলায় পাঠানো হয়। সুনামগঞ্জ জেলার মধ্যে সদর উপজেলার রঙ্গারচর সহ সুরমা নদীর উত্তর তীরকে সবজি এলাকা বলা হয়। বিশ্বম্ভরপুর ও তাহিরপুরে সবজি বিপ্লব শুরু হয়েছে। মাইলের পর মাইল লাউয়ের খাচায় শোভা পাচ্ছে লাউ, শিম, বাদাম, টমেটো, ফুলকপি, বাধা কপি, আলু, লাল শাক, ধনিয়া, মরিচ ও ডালজাতীয় ফসল। সরিষার ফলনে হলুদ হয়ে আছে সীমান্ত উপজেলা বিশ্বম্ভরপুর ।

একইভাবে সিলেটের কানাইঘাট, গোলাপগঞ্জ, কুমারগাও, কামাল বাজারের সবজি সিলেটের বাজারে আলাদা কদর। হবিগঞ্জ ও মৌলভীবজারে যে দিকে চোখ যায় শীতের সবজিতে মাঠ ভরা। এলাকা পরিদর্শনে দেখা যায় শেষ-মেষ আমন কাটার সঙ্গে সঙ্গে কুসুম-কুসুম রোদে কৃষকরা সবজির পরিচর্যায় ব্যস্ত।

কৃষি বিভাগ জানায়, এবার সিলেটে অঞ্চলে ৪৪ হাজার ৯৭৬ হেক্টর জমিতে শুধু শাক-সবজি, ৬ হাজার ৩৪৪ হেক্টরে সরিষা, ৭ হাজার ৪০ হেক্টরে আলু, ২ হাজার ৫২৩ হেক্টরে ধনিয়াসহ আরও অনেক ফসল চাষ হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: