সর্বশেষ আপডেট : ৩ মিনিট ১৮ সেকেন্ড আগে
রবিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৪ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা নির্যাতনের ভিডিও তদন্ত করবে মিয়ানমার

image-14586আন্তর্জাতিক ডেস্ক:: সোশ্যাল মিডিয়াতে প্রকাশ হওয়া রোহিঙ্গা নির্যাতনের একটি ভিডিও প্রথমবারের মত আমলে নিয়েছে মিয়ানমার সরকার। ভিডিওটি করেছেন একজন পুলিশ কর্মকর্তা।

এর আগে রোহিঙ্গারা বিভিন্ন সময়ে রাখাইন স্টেটে তাদের উপর নির্যাতনের চিত্র প্রকাশ করলেও মিয়ানমার সরকার তা প্রত্যাখ্যান করে আসছিল।

মিয়ানমার কর্তৃপক্ষ ওই ভিডিও-র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। সোশ্যাল মিডিয়াতে পুলিশের তোলা ওই ভিডিওতে দেখা যাচ্ছে, পুলিশ কর্মকর্তারা রোহিঙ্গা মুসলমানদের মারধর করছে।

সরকারের দেয়া এক বিবৃতিতে বিষয়টি স্বীকার করে নিয়ে বলা হয়েছে এই ঘটনা নভেম্বরে রাখাইন স্টেটে সংঘর্ষের দুইদিন পরেই ঘটেছে। সেই একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়। এ পর্যন্ত মিয়ানমার সরকার বলে এসেছে রাখাইন রাজ্যে নিরাপত্তা বাহিনী আইন মেনেই কাজ করছে।

এর আগে রোহিঙ্গাদের ধারণ করা এই ধরণের মারধরের ভিডিও বিভিন্ন মাধ্যমে আসলেও সেগুলো নকল বলে বাতিল করে দিয়েছিল সরকার। এমনকি গত তিন মাস ধরে ওই এলাকায় পর্যবেক্ষকের প্রবেশে বাধা রয়েছে। যেতে দেয়া হয়নি আন্তর্জাতিক কোন গণমাধ্যমকেও।

ধারণা করা হচ্ছে, বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমার থেকে কমপক্ষে দশ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ওই দেশের নাগরিকের মর্যাদা দিতে রাজি নয়। ২০১২ সালে রাখাইন রাজ্যে এক দাঙ্গায় উল্লেখযোগ্য সংখ্যক রোহিঙ্কা প্রাণ হারায়। বাস্তুহারা হয় কমপক্ষে একলাখ রোহিঙ্গা। এখনো অনেক রোহিঙ্কা শরণার্থী শিবিরে রয়েছেন।

মিয়ানমার থেকে পালিয়ে কয়েক লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। যাদের পরিসংখ্যান কোথাও নেই।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: