সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪ সেকেন্ড আগে
সোমবার, ২৭ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মঙ্গলগ্রহে যাবে রুয়েট শিক্ষার্থীদের তৈরী রোবট ‘অগ্রদূত’

full_1172215416_1483276110নিউজ ডেস্ক:: মঙ্গলগ্রহে সফলভাবে অভিযান চালাতে সক্ষম রোবট উদ্ভাবন করেছেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) একদল শিক্ষার্থী। তাদের দাবি এই রোবটটি মঙ্গলগ্রহে সফলভাবে অভিযান চালাতে সক্ষম হবে।

রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মুকিদুর রহমান ও যন্ত্রকৌশল বিভাগের শিক্ষার্থী সায়েম মিসকাতের নেতৃত্বে একদল শিক্ষার্থী দীর্ঘদিন গবেষণা চালিয়ে ‘অগ্রদূত’ নামের এ রোবটটি উদ্ভাবন করেন।

এ রোবট মঙ্গলগ্রহের তাপমাত্রা পরিমাপ, পানির উপস্থিতি বা এর প্রবাহ কিংবা সেখানে কোনো বিষাক্ত গ্যাস আছে কিনা তা নির্ণয় করতে সক্ষম হবে।

উদ্ভাবন দলের নেতা মুকিদুর রহমান বলেন, এই রোবট যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম হবে। এটি উদ্ভাবনে এমন কিছু সেন্সর ব্যবহার করা হয়েছে, যা স্বয়ংক্রিয়ভাবে মঙ্গলগ্রহে অভিযান চালিয়ে সেখানকার আবহাওয়ার গতি প্রকৃতি, বিষাক্ত যেকোনো গ্যাসের উপস্থিতি নিরূপণ, ভূ-প্রকৃতির গঠন ইত্যাদি সম্পর্কে তথ্যাদি অনুসন্ধান এবং ছবি উত্তোলন করে পৃথিবীতে পাঠাতে সক্ষম হবে।

উদ্ভাবন দলের অপর নেতা সায়েম মিসকাত জানান, আমেরিকার ইউনির্ভাসিটি অব রোভার চ্যালেঞ্জার্স (ইউআরসি) প্রতিবছর মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম যেকোনো নতুন ও সৃজনশীল উদ্ভাবনের প্রতিযোগিতার আয়োজন করে থাকে। তাদের উদ্ভাবিত রোবট ‘অগ্রদূত’ এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ইতোমধ্যে নিবন্ধিত হয়েছে এবং তা প্রদর্শনের আমন্ত্রণ পেয়েছে।

প্রয়োজনীয় স্পন্সর পাওয়া গেলে রুয়েট শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিয়ে তাদের উদ্ভাবিত রোবট ‘অগ্রদূত’র প্রদর্শন করতে সক্ষম হবে বলেও জানান তিনি।

এ বিষয়ে মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও রোবটটি আবিষ্কার দলের উপদেষ্টা ড. সজল কুমার দাস বলেন, এটার একটা প্রোটোটাইপ তৈরি করা হয়েছে। এর মূল ভার্সন তৈরি করতে আরো অর্থ প্রয়োজন। আর্থিক সহযোগিতা পেলে আমরা এটির মূল ভার্সনটি তৈরি করতে পারবো।

রোববার দুপুরে ‘অগ্রদূত’ নামের নব উদ্ভাবিত এই রোবটের প্রদর্শনীর উদ্বোধন করেন রয়েট উপাচর্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ। এই রোবটের প্রদর্শনী দেখতে কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ভিড় জমায় বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী।

রোবট প্রদর্শনী উদ্ভাবনী অনুষ্ঠানে রুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহা. রফিকুল আলম বেগ বলেন, মঙ্গলগ্রহে অভিযান চালাতে সক্ষম এই রোবট উদ্ভাবন করে রুয়েট শিক্ষার্থীরা আবারও তাদের সৃজনশীলতা ও সক্ষমতা প্রমাণ করেছে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: