সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৯ সেকেন্ড আগে
শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৩ ফাল্গুন ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে সিলেটে বই উৎসবের উদ্বোধন

maruf-hasan-news__1jan17নিজস্ব প্রতিবেদক ::

ইংরেজী নববর্ষের প্রথম দিন আজ। আনন্দঘন এই দিনে শিক্ষার্থীরা তাদের হাতে পেয়েছেন নতুন বই। নতুন বছরের প্রথম দিনে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিশুরা। বছরের প্রথম দিন উৎসবমুখর আয়োজনে শিশুদের হাতে তুলে দেয়া হয় নতুন বছরের বই। হই হুল্লোড়, নাচানাচিতে মুখর হয়ে ওঠে প্রতিটি বিদ্যালয় প্রাঙ্গণ।

সকাল ১১টায় নগরীর সরকারি অগ্রগামী বালিকা বিদ্যালয় ও কলেজে বই বিতরণের মাধ্যমে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন আহমদ। পাশাপাশি সিলেটে ব্লু বার্ড স্কুলে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদিন।

সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, এবার সিলেট বিভাগে ৮২ লাখ ৪৭ হাজার ৭৪৭টি বই বিতরণ করা হবে। এর মধ্যে সিলেট জেলায় ২৬ লাখ ২৩ হাজার ৯৭৬, সুনামগঞ্জে ২১ লাখ ৯৮ হাজার ৭২১, হবিগঞ্জে ১৮ লাখ ৯৮ হাজার ২৩২ ও মৌলভীবাজারে ১৫ লক্ষ ২৬ হাজার ৮১৬টি বই বরাদ্দ দেয়া হয়েছে। মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য রয়েছে ১ কোটি ২৫ লাখ নতুন বই। এ বছরই নতুন করে সংযুক্ত হয়েছে পাঁচটি ভাষায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রাক-প্রাথমিক শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তক।

15844161_550104945187370_2924152577232259264_oবই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা জ্ঞানে-গুণে উজ্জ্বল প্রজন্ম হিসেবে গড়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। রোববার সকালে রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ মাঠে বই উৎসবে এ আশা প্রকাশ করেন তিনি। এ সময় নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী।

নাহিদ বলেন, “নানা প্রতিকূলতার মধ্যে শুরু হওয়া বই উৎসব আমরা এখন ঐতিহ্যে পরিণত করেছি। এ উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা জ্ঞানে-গুণে উজ্জ্বল প্রজন্ম হিসেবে গড়ে উঠবে।” তিনি বলেন, “এ বছর চারকোটি ২৬ লাখ শিক্ষার্থীর মধ্যে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৮৫টি বই বিতরণ করা হচ্ছে। এবার পাঁচটি ভাষায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থী ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল পদ্ধতিতেও বই ছাপা হয়েছে।”

সকল শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে সারা দেশে দিবসটি উদযাপন করা হচ্ছে।

15747407_550104998520698_3746397575951590515_n

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: