সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শুক্রবার, ২০ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাবিতে শওকত ওসমান স্মরণে স্মারক বক্তৃতা মার্চে

download-3রাবি প্রতিনিধি:: বিশিষ্ট কথাশিল্পী শওকত ওসমানের জন্ম শতবর্ষ উদযাপন উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলা গবেষণা সংসদের উদ্যোগে এ বছরের মার্চ মাসে শওকত ওসমান স্মারক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে। সোমবার দুপুর ১২ টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান বাংলা গবেষণা সংসদের সভাপতি প্রফেসর ড. খন্দকার ফরহাদ হোসেন।

সভাপতির পক্ষে লিখিত বক্তব্যে সংসদের সচিব ড. মিজানুর রহমান খান জানান, মার্চ মাসের শেষ সপ্তাহের দিকে এই স্মারক বক্তৃতা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে শওকত ওসমান স্মারক বক্তৃতা উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সৈয়দ আজিজুল হক।
এ ছাড়া গবেষণা সংসদ এ বছরেই গবেষণা সংসদ জুরি বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক দেশের একজন খ্যাতিমান সাহিত্যিককে শওকত ওসমান সাহিত্য পুরষ্কার প্রদান করবে। মূলত বাংলা সাহিত্য গবেষণা ও সৃজনশীল কাজের জন্য এ পুরস্কার প্রদান করবে তারা। পুরস্কার হিসাবে এককালীন ১০ হাজার টাকা প্রদান করা হবে।

সংবাদ সম্মেলনে এসময় অন্যান্যের মধ্যে বাংলা গবেষণা সংসদের কোষাধ্যক্ষ ড. সফিকুন্নবী সামাদী, বাংলা বিভাগের অধ্যাপক ড. এ কে এম মাসুদ রাজা, সহকারী অধ্যাপক মো. দেলোয়ার হোসাইন, ড. সুমাইয়া খানম, প্রভাষক তানিয়া তহমিনা সরকার, মো. সুজা উদ-দৌলা প্রমুখ।
উল্লেখ্য, শওকত ওসমান ১৯১৭ সালের ২রা জানুয়ারী ভারতের পশ্চিমবঙ্গের হুগলি জেলায় জন্ম গ্রহন করেন। বাংলা সাহিত্যে তার অনবদ্য সৃষ্টি ও সাহিত্যকর্মের জন্য ১৯৬২ সালে বাংলা একডেমী পুরস্কার, ১৯৮৩ সালে একুশে পদক সহ নাসির উদ্দীন স্বর্ণপদক লাভ করেন তিনি। আর ১৯৯৮ সালের ১৪ই মে এই কথাশিল্পী ইহকালের মায়া ত্যাগ করে পরপারে চলে যান।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: