সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৫৯ সেকেন্ড আগে
রবিবার, ২২ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘২০১৬-এ ৭২৪ জন নারী ধর্ষণের শিকার’

1483193408নিউজ ডেস্ক:: নারী নির্যাতন বা নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সরকারি ও বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ সত্ত্বেও কমছে না নারী নির্যাতন। বিগত বছরগুলোর মতো ২০১৬ সালেও নারী উত্যক্তকরণ, যৌতুকের জন্য নির্যাতন, সালিশ ও ফতোয়ার মাধ্যমে নির্যাতন, ধর্ষণ ও হত্যা, এসিড নিক্ষেপ, পারিবারিক নির্যাতন ও গৃহকর্মী নির্যাতনসহ নারী নির্যাতনের অনেক নৃশংস ঘটনা ঘটে। ২০১৬ সালে ৭২৪ জন নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর মধ্যে ধর্ষণ পরবর্তী সময়ে ৩৭ জনকে হত্যা করা হয় এবং ধর্ষণের কারণে আত্মহত্যা করেন ৮ জন। ২০১৫ সালে ৭’শ অতিক্রম না করলেও গতবছর তা ছাড়িয়ে যায়। ২০১৪ সালে ধর্ষণের শিকার হয়েছেন ৬’শ ৬৬জন। ২০১৩ সালে যা ছিল ৪০১ জন।

অন্যদিকে দেশের নারী ও মানবাধিকার সংগঠনগুলোর নিন্দা ও প্রতিবাদে মুখেও ‘বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৬’-এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে মেয়েদের বিয়ের বয়স ন্যূনতম বয়স ১৮ থাকলেও বিশেষ ক্ষেত্রে ‘সর্বোত্তম স্বার্থে’ আদালতের নির্দেশে এবং মা-বাবার সম্মতিতে ১৮ এর নিচে অপ্রাপ্তবয়স্ক মেয়ের বিয়ের বিধান রাখা হয়েছে।

আইন কেন্দ্র বলছে, ২০১৬ সালের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনায় দেখা যায়- মানবাধিকারের প্রধান দুটি সূচকের মধ্যে একটিতে, অর্থাৎ অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের ক্ষেত্রে বিগত বছরগুলোর ধারাবাহিকতায় ইতিবাচক অগ্রগতি অব্যাহত থাকলেও মানবাধিকারের অপর সূচক নাগরিক ও রাজনৈতিক অধিকারের ক্ষেত্রে আশানুরূপ অগ্রগতি পরিলক্ষিত হয়নি। সহস্রাব্দ উন্নয়ন লক্ষমাত্রার (এমডিজি) ৮টি লক্ষ্যের অন্তর্ভুক্ত ২১টি টার্গেটের মধ্যে নির্ধারিত সময়ের আগেই ১৩টি টার্গেট অর্জন করেছে বাংলাদেশ। এর মধ্যে দারিদ্রের হার কমিয়ে আনা, শিক্ষা ক্ষেত্রে অগ্রগতি, মাতৃ ও শিশু মৃত্যুর হার হ্রাস পাওয়া-অর্থনৈতিক ও সামাজিক অধিকারের ক্ষেত্রে ইতিবাচক অগ্রগতির উদাহরণ। অন্যদিকে নাগরিক ও রাজনৈতিক অধিকারের ক্ষেত্রে আশানুরূপ অগ্রগতি না হলেও এ ক্ষেত্রে কিছু ইতিবাচক বিষয় লক্ষ্য করা গেছে। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয় বিচারহীনতা ও রাজনৈতিক ক্ষমতা নারী নির্যাতনের প্রতিরোধে অন্যদম প্রতিবন্ধকতা।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: