সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২২ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ওঝা ছাড়াই স্লিপ প্যারালাইসিস বা ‘বোবা ভূত’ তাড়ান!

full_341853875_1483180136লাইফ স্টাইল ডেস্ক:: অনেককেই বলতে শোনা যায় রাতে আমায় বোবা ভূতে ধরে। এও বলতে শোনা যায় যে, চিৎকার করতে ইচ্ছা হলেও চিৎকার করতে পারি না। আবার কেউ কিনা বোবায় ধরা অবস্থায় অনেক কিছু শুনেও থাকেন, আবার কেউ অশরীরী অনেক কিছুই দেখে থাকেন।

এ সময় কেউ যদি ধাক্কা দেয় তখনই যেন দেহে প্রাণ ফিরে আসে। কেনই বা এমন হয় কিংবা এর প্রতিকারই বা কি।

মধ্যরাতে হঠাৎ ঘুম ভেঙে গেল। অনুভব করলেন, আপনার বুকের ওপর ভারী কিছু বসে আছে। এত ভারী কিছু যে ঠিকঠাক নিঃশ্বাসই নিতে পারছেন না আপনি। কেমন লাগবে তখন? নিশ্চয়ই খুব ভয় পাবেন! এটা একটা ভীতিকর পরিস্থিতিই বটে যখন টের পাবেন আপনি চাইলেও শরীরের কোনো অংশ নাড়াতে পারছেন না, এমনকি চিৎকারও করতে পারছেন না।

নিজেকে এমন অসহায়ভাবে আবিষ্কার করলে ভয় পাওয়াটাই স্বাভাবিক। আর এমন ভয়ের থেকেই ঘটে হ্যালুসিনেশন আর তাতেই অনেকে অনেক কিছু দেখে ফেলেন, কিংবা শুনে ফেলেন। অনেকেই তাদের এই পরিস্থিতিটাকে বোবায় ধরেছে বলে উল্লেখ করেন।

তবে বোবায় ধরাকে গবেষকরা নাম দিয়েছেন স্লিপ প্যারালাইসিস। এটা একটি ইন্দ্রিয়ঘটিত ব্যাপার। যখন শরীর গভীর ঘুমের এক পর্যায় থেকে আরেক পর্যায়ে যায়, তখনই এটা ঘটে থাকে। গভীর ঘুমের এক পর্যায় থেকে আরেক পর্যায়ে যাবার সময় মস্তিষ্ক সতর্ক হয়ে ঘুম ভেঙে গেলেও শরীর আসলে তখন ঘুমেই থাকে। ফলে অভিজ্ঞতাটা অন্যরকম থাকে। বিশেষ করে ইন্দ্রিয় তখন আচ্ছন্ন থাকায় মানুষ অদ্ভুত কিছু দেখে এবং শ্বাসকষ্ট অনুভব করে। সাধারণত যাদের ঘুমের সমস্যা থাকে তারাই বেশি স্লিপিং প্যারালাইসিসে ভোগে।

চাইলে খুব সহজেই আপনি এই স্লিপ প্যারালাইসিস থেকে মুক্তি পেতে পারেন। এজন্য আপনাকে ঘুম নিয়ে কোনো অনিয়ম করলে চলবে না। প্রতিদিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে হবে এবং পর্যাপ্ত ঘুম হয় সেটা খেয়াল রাখতে হবে। কিন্তু কারো যদি নিয়মিত ঘটতে থাকে তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: