সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১১ মাঘ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতে পদত্যাগ করলেন তৃতীয় লিঙ্গের কলেজ প্রিন্সিপাল

1483157494আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে কোনো সরকারি কলেজের প্রথম তৃতীয় লিঙ্গ প্রিন্সিপাল মানবী বন্দোপাধ্যায় দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। মানবী বন্দ্যোপাধ্যায় বলেন ওই কলেজটিতে ১৮ মাস দায়িত্ব পালনের পর চাকরি ছাড়তে তিনি বাধ্য হয়েছেন কারণ সেখানে তার পরিচয় নিয়ে তাকে অনবরত হয়রানি সহ্য করতে হয়েছে।

পদত্যাগের পর তিনি বলেছেন তিনি ‘হেরে গেছেন।’ গত বছর মানবী বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজের প্রিন্সিপালের দায়িত্ব নেন।

তিনি কলেজের দুজন অধ্যাপকের বিরুদ্ধে মামলা করেছেন। কিন্তু ৫১ বছর বয়স্ক ড: মানবী বন্দ্যোপাধ্যায় কেন চাকরি ছেড়েছেন তা নিয়ে পরস্পর বিরোধী বক্তব্য পাওয়া গেছে।

কলেজের শিক্ষকরা বলছেন তারা তার প্রশাসনিক নিয়মনীতির বিরোধিতা করেছিলেন। তিনি নারী না পুরুষ সেটা তাদের কাছে কোনো বিবেচ্য বিষয় ছিল না।

তার নিয়োগের সময় তিনি বলেছিলেন ওই কলেজে প্রিন্সিপাল হিসাবে তার নিয়োগ ‘অজ্ঞতার বিরুদ্ধে একটা বিজয়।’
পদত্যাগের পর মানবী বন্দ্যোপাধ্যায় বলেছেন বেশ কিছু শিক্ষার্থী এবং শিক্ষক তার সঙ্গে সহযোগিতা করতে অস্বীকার করেছেন। তিনি বলেছেন এর কারণ ‘তিনি ট্রান্সজেন্ডার’।

সহশিক্ষকরা অবশ্য বলেছেন তারা তার কার্যপরিচালনা পদ্ধতির বিরুদ্ধে ছিলেন। ভারতে প্রায় পাঁচ লাখ ট্রান্সজেন্ডার বা তৃতীয় লিঙ্গভুক্ত ব্যক্তি রয়েছেন বলে ধারণা করা হয়। এখনও সমাজে তাদের গ্রহণযোগ্যতা সেভাবে নেই এবং মূলধারায় কাজ পাওয়া এখনও তাদের জন্য কঠিন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: