সর্বশেষ আপডেট : ২ মিনিট ৩৬ সেকেন্ড আগে
রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে বই উৎসব কাল

1_636স্টাফ রিপোর্টার ::
আগামীকাল রোববার ইংরেজি বছরের প্রথমদিন পয়লা জানুয়ারি দেশজুড়ে পালিত হবে বই উৎসব। ঝকঝকে নতুন বইয়ের আশায় শিশু, কিশোররা ছুটবে বিদ্যালয়ে। নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হবে তারা।
ইতোমধ্যে নতুন বই পৌঁছেছে সিলেট বিভাগের চার জেলার সবক’টি স্কুলে স্কুলে। এর ফলে বছরের প্রথম দিনেই আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে রঙিন মলাটের এসব বই। এছাড়া এবার নতুন করে সংযুক্ত হয়েছে পাঁচটি ভাষায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রাক-প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য পাঠ্যপুস্তক ছাপানো হয়েছে।
সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উপপরিচালক তাহমিনা খানম বলেন, ‘পাঠ্যপুস্তক উৎসবের জন্য সবধরনের প্রস্তুতি রয়েছে। চাহিদা অনুযায়ী নতুন বই পাওয়ার ফলে কোনো সংকট নেই। পহেলা জানুয়ারিতে সিলেটসহ বিভাগের চার জেলা হবিগঞ্জ, মৌলভীবাজার ও সুনামগঞ্জের সবক’টি শিক্ষা প্রতিষ্ঠানে উৎসবের মাধ্যমে শিশুদের হাতে বই বিতরণ করা হবে।’
প্রাথমিক অধিদপ্তরের তথ্যানুযায়ী, ২০১৭ শিক্ষাবর্ষের নতুন বইয়ে চাহিদা অনুযায়ী এনসিটিবি সিলেট বিভাগে ৮২ লাখ ৪৭ হাজার ৭৪৭টি বই বরাদ্দ দিয়েছে। এর মধ্যে সিলেট জেলায় ২৬ লাখ ২৩ হাজার ৯৭৬, সুনামগঞ্জে ২১ লাখ ৯৮ হাজার ৭২১, হবিগঞ্জে ১৮ লাখ ৯৮ হাজার ২৩২, মৌলভীবাজারে ১৫ লক্ষ ২৬ হাজার ৮১৬টি বই বরাদ্দ দেয়া হয়।
এর মধ্যে প্রাথমিকের বাংলা মাধ্যমের ৮১ লাখ ৭৫ হাজার ৮৯১টি ও ইংরেজি মাধ্যমের ৩৮ হাজার ৬২৮ টি এবং প্রাক-প্রাথমিকে ৩৩ হাজার ২২৮টি বই রয়েছে। ইংরেজি মাধ্যমের বইয়ের মধ্যে সিলেটে ৩১ হাজার ৬৫৯টি, সুনামগঞ্জে ২ হাজার ৪০টি, হবিগঞ্জে ১হাজার ৭৪০টি এবং মৌলভীবাজারে ৩ হাজার ১৮৯টি বইয়ের চাহিদা দেওয়া হয়েছিল।
অন্যদিকে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের জন্য ১ কোটি ২৫ লাখ বইয়ের চাহিদা দেওয়া হয় জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড (এনসিটিবি)। চাহিদাকৃত এসব বইয়ের ৯৫ শতাংশ ইতোমধ্যে পৌঁছে দেওয়া হয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। দু’য়েক দিনের মধ্যে বাকিগুলোও পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
২০১০ সাল থেকে সরকার মাধ্যমিক শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ করছে। প্রাথমিকে অনেক আগে থেকে তা বিতরণ চলছিল। এরপরের বছর থেকে পয়লা জানুয়ারিতে দেশব্যাপী পাঠ্যপুস্তক উৎসব দিবস হিসেবে আনুষ্ঠানিকভাবে পালন করা হয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: