সর্বশেষ আপডেট : ৩১ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারালো অজিরা

1483091690খেলাধুলা ডেস্ক:: শেষ দিনের শেষ সময়ে পেসার মিচেল স্টার্কের বোলিং তোপে অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ব্যবধানে হারলো সফরকারী পাকিস্তান। বৃষ্টির কারণে অনেক ওভার ভেস্তে যাওয়া এবং অস্ট্রেলিয়া-পাকিস্তানের বড় স্কোরে মেলবোর্নে বক্সিং-ডে টেস্টে ড্র’র ইঙ্গিতই দিচ্ছিলো।

কিন্তু ম্যাচের শেষ পঞ্চম ও শেষ দিনে চমক দেখালেন অস্ট্রেলিয়ার বোলাররা। পঞ্চম দিনের মধ্যাহ্ন বিরতির ঠিক আগে ৮ উইকেটে ৬২৪ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে অসিরা। এরপর ১৮১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নেমে ৫৩.২ ওভারে মাত্র ১৬৩ রানে গুটিয়ে যায় পাকিস্তান। ফলে ইনিংস ও ১৮ রানে ম্যাচের সঙ্গে সিরিজ জয়ও নিশ্চিত করে ফেলে অস্ট্রেলিয়া। প্রথম ম্যাচে ৩৯ রানে জয় পাওয়া অস্ট্রেলিয়া ফিলে তিন টেস্টের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে স্বাগতিকরা।

চতুর্থ দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৬ উইকেটে ৪৬৫ রান তুলেছিলো অস্ট্রেলিয়া। ফলে ৪ উইকেট হাতে নিয়ে ২২ রানে এগিয়ে ছিলো অসিরা। এ সময় অসি অধিনায়ক স্টিভেন স্মিথ ১০০ ও মিচেল স্টার্ক ৭ রানে নিয়ে অপরাজিত ছিলেন। পঞ্চম ও শেষ দিনের শুরু থেকেই দ্রুত গতিতে রান তুলতে থাকেন স্মিথ ও স্টার্ক। ফলে মধ্যাহ্ন বিরতির আগে মেলবোর্নের সর্বোচ্চ ৬২৪ রানের নতুন রেকর্ড গড়ে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

স্মিথ ১৩টি চার ও ১টি ছক্কায় ২৪৬ বলে ১৬৫ রানে অপরাজিত থেকে যান। তবে সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে ৩টি চার ও ৭টি ছক্কায় ৯১ বলে ৮৪ রানে থেমে যান স্টার্ক। স্মিথের সাথে সপ্তম উইকেটে এ মাঠের তৃতীয় সর্বোচ্চ ১৫৪ রানের জুটি গড়েন স্টার্ক। পাকিস্তানের সোহেল খান ১৩১ ও ইয়াসির শাহ ২০৭ রানে ৩টি করে উইকেট শিকার করেন।

প্রথম ইনিংসে ১৮১ রানে পিছিয়ে থাকার বোঝা নিয়ে মধ্যাহ্ন বিরতির ২০ মিনিট আগে ব্যাটিং-এ নামে পাকিস্তান। ম্যাচটি ড্র হবে বলেই এ সময় ধারণা করা হচ্ছিল। কারণ ব্রিসবেন টেস্টের তৃতীয় দিনেই ৪৯০ রানের জয়ের টার্গেটে খেলতে নেমে ১৪৫ ওভার খেলার দুর্দান্ত এক অভিজ্ঞ বেশ টাটকা পাকিস্তানের কাছে। আর মেলবোর্ন টেস্টে শেষ দিনে বাকী ৬২ ওভারে কি পাকিস্তান ক্রিজে পার করতে পারবে না? এমন প্রশ্নের উত্তর পরবর্তী দু’সেশনে দিয়েছেন অস্ট্রেলিয়ার চার বোলার।

১ উইকেটে ৬ রান নিয়ে মধ্যাহ্ন বিরতিতে যাওয়া পাকিস্তান, ফিরে এসে প্রথম বলেই দ্বিতীয় উইকেট হারায়। সামি আসলাম ২ ও বাবর আজম ৩ রান করে ফিরেন। এরপর ধাক্কা সামলে উঠেন প্রথম ইনিংসে ডাবল-সেঞ্চুরি করা আজহার আলী ও অভিজ্ঞ ইউনিস খান। ৫৭ রানের জুটিও গড়েন তারা। এই জুটিকে বিচ্ছিন্ন করেন অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লিঁও। ইউনিসকে ২৪ রানে থামিয়ে দিয়েও ক্ষান্ত হননি তিনি। এরপর দ্রুত অধিনায়ক মিসবাকে শূন্য ও আসাদ শফিককে ১৬ রানে ফিরিয়ে দিয়ে অস্ট্রেলিয়ার নাটকীয় জয়ের ইঙ্গিত দেন লিঁও।

৯১ রানে ৫ উইকেট হারিয়ে চা-বিরতিতে যাওয়া পাকিস্তান ম্যাচ নিয়েই চিন্তায় পড়ে যায়। তাই শেষ সেশনটি অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে পড়ে দু’দলের কাছে। আর সেই গুরুত্বটা ভালোভাবেই প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার বোলাররা। শেষ সেশনে ২২ দশমিক ২ বলে পাকিস্তানের শেষ ৫ উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে অবাক করা জয় এনে দেন স্টার্ক। কারণ পাকিস্তানের শেষ তিন উইকেট নিজের ঝুলিতেই ভরেছেন স্টার্ক। ফলে ১৬৩ রানেই গুটিয়ে টেস্ট হারে পাকিস্তান। এই ইনিংসে পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করে করেন আজহার ও সরফরাজ। অস্ট্রেলিয়ার স্টার্ক ৪টি ও লিঁও ৩টি করে উইকেট নেন। ম্যাচের সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার স্মিথ।

আগামী ৩ জানুয়ারি থেকে সিডনিতে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর :

পাকিস্তান : ৪৪৩/৯ডি. ও ১৬৩/১০, ৫৩.২ ওভার (আজহার ৪৩, সরফরাজ ৪৩, স্টার্ক ৪/৩৬)।
অস্ট্রেলিয়া : ৬২৪/৮ডি. ১৪২ ওভার (স্মিথ ১৬৫*, ওয়ার্নার ১৪৪, সোহেল ৩/১৩১)।
ফল : অস্ট্রেলিয়া ইনিংস ও ১৮ রানে জয়ী।
ম্যান অব দ্য ম্যাচ : স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)।
সিরিজ : তিন ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে অস্ট্রেলিয়া।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: