সর্বশেষ আপডেট : ১ মিনিট ৫৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৪ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রাথমিক সমাপনী ও জেএসসির ফল আজ

jscশিক্ষাঙ্গন ডেস্ক ::
পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে আজ বৃহস্পতিবার। দুই পরীক্ষায় মোট শিক্ষার্থী সংখ্যা ৫৬ লাখ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গণভবনে সকাল সাড়ে ১০টায় জেএসসি-জেডিসি এবং পৌনে ১১টায় প্রাথমিক সমাপনীর ফলাফল হস্তান্তরের পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে এর বিস্তারিত তুলে ধরা হবে।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে আনুষ্ঠানিকভাবে জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল তুলে দেবেন। পরে বেলা ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হবে। প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন। সচিবালয়ে বেলা ১২টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান বেলা ১টায় সংবাদ সংবাদ সম্মেলনে দুই পরীক্ষার ফল ঘোষণা করবেন।
বেলা সাড়ে ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৬ এর ফলাফল আপলোড/প্রকাশ করা হবে। এ সময় থেকে মন্ত্রণালয়ের ওয়েবসাইট www.moedu.gov.bd-এ বিস্তারিত ফলাফল পাওয়া যাবে। সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা এসএমএস ও ইন্টারনেটে ফলাফল জানতে পারবেন।
প্রাথমিক ও ইবতেদায়ীতে সারা দেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে ২০ নভেম্বর থেকে এ পরীক্ষায় শুরু হয়ে শেষ হয় ২৭ নভেম্বর। প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ী সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। আর ইবতেদায়ীতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন।
প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সালে এবং ইবতেদায়ীতে এ পরীক্ষা শুরু হয় ২০১০ সালে। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এ পরীক্ষার সময় আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়। সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার। জেএসসি-জেডিসি পরীক্ষা ১ নভেম্বর শুরু হয়ে শেষ হয় ১৭ নভেম্বর। জেএসসিতে এবার ২০ লাখ ৩৮ হাজার ৩০৩ জন এবং জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।
সারা দেশে জেএসসিতে ১৯ হাজার ৭০৬ ও জেডিসিতে ৯ হাজার ৫৫টিসহ মোট ২৮ হাজার ৭৬১ প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা যথাক্রমে ২ হাজার ২ ও ৭৩২টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়। এছাড়া বিদেশের ৮টি কেন্দ্রে ৬৮১জন পরীক্ষার্থী ছিল। প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল পাওয়া যাবে যেভাবে:DPE/EBT স্পেস প্রার্থীর নিজ উপজেলা/থানার কোড নম্বর স্পেস রোল নম্বর স্পেস পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে www.dpe.gov.bd ফল পাওয়া যাবে। এছাড়া www.dpe.gov.bd অথবা http://dperesult.teletalk.com.bd ব্রাউজ করে ইন্টারনেটে ফলাফল পাওয়া যাবে। উপজেলা/থানার কোড নম্বর জানতে www.teletalk.com.bd ভিজিট করতে হবে।
জেএসসির ফল পেতে: JSC/JDC স্পেস বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। যেমন- JSC Dha 223657 2014 এবং Send করুন ১৬২২২ নম্বরে। ইন্টারনেটে জেএসসি-জেডিসির ফলাফল পাওয়া যাবে http://www.educationboardresults.gov.bd এ ঠিকানায়। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের http://www.moedu.gov.bd এ ওয়েব সাইটেও ফলাফল পাওয়া যাবে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: