সর্বশেষ আপডেট : ৫ মিনিট ২৬ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৪ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

1482897838আন্তর্জাতিক ডেস্ক:: ৭৫ বছর আগে যুক্তরাষ্ট্রের পার্ল হারবার নৌ ঘাঁটিতে জাপানের বিমান হামলায় হতাহতদের প্রতি ‘আন্তরিক এবং চিরস্থায়ী’ সমবেদনা জানিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে।
মার্কিন নৌ ঘাঁটিতে প্রেসিডেন্ট বারাক ওবামার সাথে দাঁড়িয়ে কথা বলার সময় শিনজো অ্যাবে বলেন, নিহতদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে গিয়ে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েন।
১৯৪১ সালে পার্ল হারবার নৌ ঘাঁটিতে জাপানের বিমান হামলায় ২৩০০ মার্কিন নৌ সেনা নিহত হয়েছিল। ঐ ঘটনায় নিহতদের স্মরণে স্মৃতিসৌধে পুষ্পস্তবক দেয়ার পর নিজের বক্তব্যে যুক্তরাষ্ট্রকে তাদের সহ্যশক্তির জন্য ধন্যবাদ জানান।
শিনজো অ্যাবের সফরকে ঐতিহাসিক হিসেবে বর্ণনা করে প্রেসিডেন্ট ওবামা বলেন, এটি পুনরায় স্মরণ করিয়ে দেয় যে সবচেয়ে গভীর ক্ষতও কখনো কখনো বন্ধুত্ব এবং দীর্ঘস্থায়ী শান্তির পথ তৈরি করতে পারে।
মার্কিন নৌ ঘাঁটিতে দেয়া বক্তব্যে শিনজো অ্যাবেও বলেন, যুদ্ধের ভয়াবহতার পুনরাবৃত্তি যেন আর কখনোই না হয়।
ওবামা বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দুই দেশের সম্পর্ক এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তির একটি ভিত্তি হিসেবে দাঁড়িয়েছে।
সাত মাস আগে ওবামা প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জাপানের হিরোশিমা সফরে গিয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রথমবারের মতো সেখানেই পারমাণবিক বোমার ব্যবহার করেছিল যুক্তরাষ্ট্র। খবর: বিবিসি।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: