সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘শিশুদের জঙ্গিবাদ দীক্ষার কাজে ব্যবহৃত হন নারীরা’

image-13800নিউজ ডেস্ক:: নিজেদের ইচ্ছায় নয়, স্বামীর প্ররোচনায় এবং আশ্রয় পেতেই নারীরা জঙ্গিবাদে জড়াচ্ছেন বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। তিনি বলেছেন, আর শিশুদের জঙ্গিবাদে দীক্ষার কাজটি নারীদের দিয়ে করায় জঙ্গিরা।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ডিএমপির মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।
মনিরুল ইসলাম বলেন, আশকোনার জঙ্গি আস্তানা থেকে যে দুই নারী দুই শিশুকে নিয়ে আত্মসমর্পণ করে, তাদের জিজ্ঞাসাবাদে কিছু জঙ্গির সাংগঠনিক নাম পাওয়া গেছে। মূলত এ আস্তানাটি অফিস কাম বাসা হিসেবে ব্যবহার হতো। আর মুসা সাংগঠনিক কাজে বিভিন্ন জায়গায় যাতায়াত করত। মাঝেমধ্যে এ বাসায় আসত।’ এই দুই নারীকে জিজ্ঞাসাবাদে যাদের নাম পাওয়া গেছে তাদের বিষয়ে তদন্ত চলছে বলে জানান তিনি।

পূর্ব আশকোনার সূর্য ভিলায় উদ্ধার হওয়া অস্ত্র, গোলাবারুদ ও অর্থদাতাদের সম্পর্কে ভাসা ভাসা তথ্য পাওয়া গেছে বলে জানান মনিরুল। তবে নব্য জেএমবির শীর্ষ নেতা মাইনুল ইসলাম মুসাই সূর্য ভিলা নামের বাসাটি ভাড়া নিয়েছিলেন এবং সেখানে তার স্ত্রী ও মেয়ে বসবাস করত।

নারী জঙ্গিরা নিজের ইচ্ছায় জঙ্গিবাদে এসেছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত কমিশনার বলেন, ‘নিজেদের ইচ্ছায় নারীরা এ পথে এসেছে এমন তথ্য আমরা এখনো পাইনি। তবে কেউ কেউ স্বামীর প্ররোচনায় এ পথে এসেছে। এর মধ্যে তানভীর কাদেরের স্ত্রী বাধ্য হয়ে জঙ্গিবাদে এসেছেন। তাকে এ পথে আসতে বাধ্য করেন তানভীর। জঙ্গিবাদ পছন্দ না করলেও মাথা গোঁজার ঠাঁইয়ের কথা ভেবে এ পথে আসতে বাধ্য হন বলে জানিয়েছেন ওই নারী।’ জঙ্গি মারজানও স্ত্রীকে জঙ্গিবাদে আসতে বাধ্য করেন বলে জানান কমিশনার।

সূর্য ভিলা জঙ্গি আস্তানায় আত্মঘাতী নারী হতাশাগ্রস্ত ছিলেন জানিয়ে মনিরুল বলেন, ‘তার আগের স্বামী মারা যাওয়ার পর কথিত স্বামী সুমনের সঙ্গে বিয়ে হয়। পরে তিনিও জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। আর মূলত হতাশার কারণেই ওই নারী আত্মঘাতী হামলার জন্য রাজি হন বলে ধারণা করা হচ্ছে।’

অতিরিক্ত কমিশনার আরো বলেন, জঙ্গিরা নারীদের রাখছেন নিজেদের প্রয়োজনে। তারা বাচ্চাদের জঙ্গিবাদে দীক্ষা দেয়ার কাজটি করাচ্ছে নারীদের দিয়ে। – ঢাকা টাইমস

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: