সর্বশেষ আপডেট : ৯ মিনিট ৫১ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৪ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১০০ রুপি ফিতে ভারতের নাগরিকত্ব পাবেন বাংলাদেশসহ এশিয়ার সংখ্যালঘুরা

46199_citizenআন্তর্জাতিক ডেস্ক:: বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের হিন্দু ও অন্য সংখ্যালঘুরা মাত্র ১০০ রুপি রেজিস্ট্রেশন ফি দিয়ে ভারতের নাগরিকত্ব লাভ করতে পারবেন। আগে এই ফি ছিল ১৫ হাজার রুপি। তা থেকে প্রতিবেশী এ তিনটি দেশের জন্য এ ফি মারাত্মকভাবে কমিয়ে ১০০ রুপি করা হয়েছে।

ভারতের সরকারি বার্তা সংস্থা পিটিআইয়ের উদ্ধৃতি দিয়ে টাইমস অব ইন্ডিয়া, এনডিটিভি, ডিএনএ সহ এ খবর দিয়েছে ভারতীয় বিভিন্ন মিডিয়া। এতে বলা হয়েছে, এ বিষয়ে একটি গেজেট প্রকাশিত হয়েছে। এতে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বাংলাদেশ আফগানিস্তান ও পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায় যেমন হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পারসি, খ্রিস্টানদের বেলায় নতুন এ আইন প্রযোজ্য হবে। এ ছাড়া যারা দীর্ঘ মেয়াদী ভিসায় (লং টার্ম ভিসা) ভারতের বসবাস করছেন তাদের ক্ষেত্রেও এ আইন প্রযোজ্য। তবে বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান বাদে অন্য কোনো দেশের সংখ্যালঘুরা ভারতের নাগরিকত্ব নিতে চাইলে রেজিস্ট্রেশন ফি দিতে হবে ১০ হাজার রুপি। অন্যদের ক্ষেত্রে তা ১৫ হাজার রুপি।

উল্লেখ্য, ভারতের নাগরিকত্ব আইন ২০০৯-এর বিভিন্ন ধারা উপধারা সংশোধন করে এসব পরিবর্তন আনা হয়েছে। নতুন এ আইনে বলা হয়েছে, প্রতিবেশী দেশগুলোর সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদেরকে ভারতীয় নাগরিকত্ব লাভ করতে শপথ গ্রহণের মধ্য দিয়ে আনুগত্য প্রকাশ করতে হবে। এই শপথ হতে হবে কালেক্টর, ডেপুটি কমিশনার অথবা জেলা ম্যাজিস্ট্রেটের সামনে। তারা যদি উপস্থিত না থাকেন তাহলে সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের সামনে হাজির হয়ে ওই শপথ নিতে হবে। উল্লেখ্য, অভিবাসীদের অধিকার নিয়ে সংগ্রাম করছে ভারতের স্বেচ্ছাসেবী সংগঠন সীমান্ত লোক সংগঠন। এর চেয়ারম্যান হিন্দু সিং সোধা। তিনি বলেছেন, প্রতিবেশী দেশগুলোর সংখ্যালঘু সম্প্রদায় সরকারের এমন সিদ্ধান্তে ভীষণ স্বস্তি পাবে। তিনি বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে ধারাবাহিক বৈঠকের পর আমাদের দাবির প্রতি সম্মান জানানো হয়েছে। এতে আমরা উল্লসিত।

-মানবজমিন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: