সর্বশেষ আপডেট : ৫ মিনিট ৪ সেকেন্ড আগে
শনিবার, ১৯ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তুরস্কে জঙ্গিবাদ: নজরদারিতে ১০ হাজার সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী

1482662086আন্তর্জাতিক ডেস্ক:: জঙ্গিবাদে সমর্থনের সন্দেহে ১০,০০০ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীর বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে তুরস্ক। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

তাদের বিরুদ্ধে অনলাইনে সরকারী কর্মকর্তাদের অপমান করা অথবা মন্ত্রণালয়ের ভাষায়, “সন্ত্রাসবাদ সম্পর্কিত কর্মকাণ্ডের” অভিযোগ আনা হয়েছে। মন্ত্রণালয় বলছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই সামাজিক যোগাযোগ মাধ্যমেও “সংকল্পের সাথে” চালানো হচ্ছে। গত ছয় মাসে এসংক্রান্ত অভিযোগে ৩,৭১০ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে। তাদের মধ্যে ১,৬৫৬ জনকে গ্রেপ্তার করা হয়েছ এবং ৮৪ জনকে এখনো জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তুরস্কে প্রায়সময়ই টুইটার বা ফেসবুকের মতো সামাজিক মাধ্যমে প্রবেশ বন্ধ করে দেয়া হয়। বিশেষ করে বোমা হামলার পর এটি বেশি ঘটছে। ইন্টারনেট পর্যবেক্ষণকারী সংস্থাগুলো বলছে এসব ব্ল্যাকআউটগুলো হিসেব-নিকেশ করেই করা হয় এবং জঙ্গি প্রোপাগান্ডা ছড়ানো বন্ধ করার উদ্দেশ্যে এগুলো নকশা করা হয়েছে।

যদিও তুরস্ক এটি অস্বীকার করে এবং অতীতে কোন বড় ঘটনার পর ইন্টারনেটে এধরণের ব্ল্যাকআউটের জন্য অতিরিক্ত ব্যবহারকারীর চাপের কথা বলেছে সরকার। গত সোমবার তুরস্কে রুশ রাষ্ট্রদূতকে গুলি করে হত্যা করার পরও ইন্টারনেট সেবায় বড় ধরণের বিঘ্ন ঘটে। বিবিসি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: