সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪৩ সেকেন্ড আগে
শনিবার, ২১ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলো বিশ্ববিদ্যালয় পরিষদ

publ_120515শিক্ষাঙ্গন ডেস্ক::
ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পরিচালিত পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়ম ও দুর্নীতি নিয়ে গবেষণা প্রতিবেদনটি প্রত্যাখ্যান করেছে বিশ্ববিদ্যালয়সমূহের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।

শনিবার সন্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মিলন অডিটরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে এ সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১৮ ডিসেম্বর টিআইবি ওই প্রতিবেদনটি প্রকাশ করে। যাতে বলা হয়- দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে প্রভাষক পদে নিয়োগে সীমাহীন দুর্নীতি ও অনিয়ম হচ্ছে। প্রভাষক পদে নিয়োগে ৩ থেকে ২০ লাখ টাকা পর্যন্ত লেনদেন হচ্ছে।

বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট কারোর সঙ্গে আলোচনা না করে এ ধরনের প্রতিবেদন তৈরির তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ।
সেইসঙ্গে আগামী ১ সপ্তাহের মধ্যে যথাযথ প্রমাণ না দিতে পারলে কর্মসূচি বা আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। বিশেষ করে অবৈধভাবে আর্থিক লেনদেনের অভিযোগ করায় তারা বেশি মর্মাহত হয়েছেন।

প্রফেসর ড. মো. আলাউদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য ও সুনাম নষ্ট করার জন্য সম্পূর্ণ উদ্দেশ্য-প্রণোদিতভাবে এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। ৩৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৮টির বিষয়ে তথ্য নিয়ে আসা এবং সেই তথ্যেও সুনির্দিষ্ট প্রমাণ না থাকায় টিআইবির অবস্থানকে উদ্দেশ্যমূলক ও রহস্যজনক হিসেবে অভিহিত করেন তিনি।

এ সময় আরও উপস্থিত ছিলেন- শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ, জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজান উদ্দিন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, কুমিল্লা বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আশরাফসহ ২৬টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সভায় উপস্থিত ছিলেন।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: