সর্বশেষ আপডেট : ১৩ মিনিট ৪০ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

১৬ ঘণ্টার অভিযান ‘অপারেশন রিপল টোয়েন্টিফোর’

image-13440নিউজ ডেস্ক:: প্রতিটি জঙ্গিবিরোধী অভিযানেরই একটি করে নাম দেয় আইনশৃঙ্খলা বাহিনী। দক্ষিণখানের পূর্ব আশকোনায় জঙ্গিবিরোধী অভিযানের নাম দেয়া হয়েছে ‘অপারেশন রিপল- টোয়েন্টিফোর’। অভিযান পরিচালনাকারী ঢাকা মহানগর পুলিশের জঙ্গিবিরোধী বিশেষ শাখা কাউন্টার টেরোরিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম এই তথ্য জানিয়েছেন সাংবাদিকদের।

ইংরেজি শব্দ রিপল অর্থ জল তরঙ্গ বা লহরি বা ঢেউ। আশকোনার এই অভিযানটিও ছোট থেকে ক্রমাগত ঢেউয়ের মতো বড় হয়েছে বলে এর নামও রাখা হয়েছে রিপল। আর ২৪ ডিসেম্বর এই অভিযান চালানো হয়েছে বলে সঙ্গে টোয়েন্টিফোর শব্দ ব্যবহার করা হয়েছে।image-13408

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে সেনাবাহিনীর কমান্ডো অভিযানের নামকরণটি আলোচনায় আসে। তখন ওই অভিযানের নাম রাখা হয় অপারেশন থান্ডারবোল্ট। বজ্রের মতো করে হানা দেয়ায় এই নাম রাখা হয়।

আর ২৬ জুলাই মিরপুরের কল্যাণপুরে ‘জঙ্গি আস্তানায়’ পুলিশের অভিযানের নাম রাখা হয় ‘অপারেশন স্টর্ম টোয়েন্টি সিক্স’। এর মাস পর ২৭ অক্টোবর গভীর রাতে নারায়ণগঞ্জের পাইকপাড়ায় জঙ্গি আস্তানায় চালানো অভিযানের নাম রাখা হয় ‘হিট স্ট্রং টোয়েন্টি সেভেন।’

গত ৮ অক্টোবর গাজীপুরের পাতারটেকে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযানের বাংলা নাম দেয়া হয়। এর নাম ছিল ‘অপারেশন শরতের তুফান’। তবে একই দিন টাঙ্গাইলের কাগমারায় জঙ্গি আস্তানায় র‌্যাবের অভিযানের কোনো নাম রাখা হয়নি।

শুক্রবার দিনগত রাত ১২টা থেকে পূর্ব আশকোনায় জঙ্গি আস্তানার গোপন সংবাদে ‘সূর্যভিলা’ ঘেরাও করে কাউন্টার টেরোরিজম ও ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) সদস্যরা। সেখানে জঙ্গিদের অবস্থান নিশ্চিত হয়ে শনিবার সকালে তাদের আত্মসর্মপণের আহ্বান জানায় পুলিশ। এর মধ্যে দুই নারী তাদের দুই সন্তানসহ আত্মসমর্পণ করে।

বাকি তিন জঙ্গিকে বার বার আত্মসর্মপণের কথা বলো হলেও তারা সে আহ্বানে সাড়া দেননি। তবে বেলা সাড়ে ১২টার দিকে একজন নারী তার সন্তানসহ আত্মসমর্পণের ভান করে আত্মঘাতী হামলা করে। তবে তার চালানো হামলায় তিনি নিজে মারা যান। আহত হয় তার সন্তান।

ওদিকে বাড়ির ভেতরে অবস্থান নেয়া আরেক সন্দেহভাজন জঙ্গি আফিফ কাদেরী নাবিলও হামলা চালায় পুলিশের ওপর। পাল্টা অভিযানে মারা যায় এই কিশোর।

বেলা পৌনে চারটার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এই অভিযানের সমাপ্তি ঘোষণা করেন। এভাবেই শেষ হয় ১৬ ঘণ্টার রিপল টোয়েন্টিফোর।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: