সর্বশেষ আপডেট : ৭ মিনিট ৯ সেকেন্ড আগে
শনিবার, ১৯ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

তিন ক্লিকেই মামলার সকল তথ্য

aps20161224204742নিউজ ডেস্ক:
প্রধানমন্ত্রীর ভিশন টোয়েন্টি টোয়েন্টিকে সমানে নিয়ে সরকারের সঙ্গে বিচার বিভাগের ডিজিটাল কর্মসূচির অংশ হিসেবে ‘বিচার বিভাগীয় তথ্য বাতায়ন’ -এর উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা। শনিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৬’ উদ্বোধনী অধিবেশনে তিনি এর উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, মাত্র তিনটি ক্লিকেই মামলার বিষয়ে সব জানা যাবে। দেশের অবহেলিত জনগণের জন্য কোথায় কোথায় বিচারের ব্যবস্থা রয়েছে এবং আদালত, বিচারক, আইনজীবীর তথ্য জানা যাবে এ তথ্য বাতায়নের মাধ্যমে। ল্যাপটপ ও মোবাইলের মাধ্যমে মামলা করা পদ্ধতি সম্পর্কে জানা যাবে। বাতায়নে সরকারি আইনি সহায়তার জন্য লিগ্যাল এইড এর কার্যক্রম ও এসব তথ্যের সঙ্গে সঙ্গে দেশের প্রতি জেলা আইনজীবী সমিতির (বার) আইনজীবীদের তালিকাও থাকবে।

উদ্বোধনী অধিবেশনে অতিথি হিসেবে সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন চৌধুরী, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা।

অধিবেশনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি ছাড়াও দেশের নিম্ন আদালতের বিভিন্ন পর্যায়ের বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তারা অংশ নিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সম্মেলনের কর্ম অধিবেশনে ‘অধস্তন আদালত পরিদর্শনের ভিত্তিতে আদালত ও মামলা ব্যবস্থাপনা’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা।

সম্মেলনের দ্বিতীয় দিনে (২৫ ডিসেম্বর, রোববার) সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে। কর্ম অধিবেশনে বেশ কিছু বিষয় আলোচনার জন্য রাখা হয়েছে। এর মধ্যে রয়েছে- সরকারি আইন সহায়তা কার্যক্রমে এনজিও’র ভূমিকা, নারী ও শিশু নির্যাতন দমন আইন-২০০০ বাস্তবায়নে সমস্যা ও সমাধান, আদালত প্রশাসনের দক্ষতা বৃদ্ধিতে করণীয় ও মামলার দ্রুত নিষ্পত্তিতে ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের করণীয়, আধুনিক বিচার ব্যবস্থায় বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) পদ্ধতি প্রয়োগের অপরিহার্যতা।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: