সর্বশেষ আপডেট : ৭ মিনিট ২৮ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারতকে ফের সতর্ক করল চীন

035517china_kalerkantho_picআন্তর্জাতিক ডেস্ক:
ভারতকে ফের সতর্ক করল চীন। দালাই লামাকে ‘তাস’ হিসাবে ব্যবহার করে বেজিংকে বেকায়দায় ফেলা যাবে না, দাবি চীনা সংবাদসংস্থার।

নয়াদিল্লি ‘বখে যাওয়া শিশু’র মতো আচরণ করছে, গ্লোবাল টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদনে এমটাই উল্লেখ করা হল। ‘ডোনাল্ড ট্রাম্পের মতো ব্যক্তিত্বও চীনকে সমঝে চলেন’, এই বলে যেন নয়াদিল্লিকে আরও একবার হুঁশিয়ারিই দিল বেজিং।
গ্লোবাল টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদনে লেখা হয়েছে, ‘ভারত মাঝেমধ্যে বখে যাওয়া শিশুর মতো আচরণ করে। বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হওযার সুবাদে তাঁদের এই আচরণ শোভনীয় নয়। এক মহান জাতি হওয়ার ক্ষমতা রয়েছে ভারতের, কিন্তু তাদের দূরদৃষ্টির অভাব প্রকট। ’ তাইওয়ান ইস্যুতে ট্রাম্পকে কীভাবে ঠান্ডা করে দিয়েছে বেজিং, তা যেন মাথায় রাখে নয়াদিল্লি, সতর্ক করল চীন।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘ব্যক্তিগত স্বার্থ সুরক্ষিত রাখতে চীন দৃঢ়প্রতিজ্ঞ। ট্রাম্প চীনকে কোণঠাসা করতে গিয়েছিলেন, কিন্তু তিনিও বুঝতে পেরেছেন চীনা সংহতি অটুট, অপ্রতিরোধ্য। সরাসরি উল্লেখ না করলেও বিতর্কিত দক্ষিণ চীনা সাগর থেকে মার্কিন ‘আনম্যানড আন্ডারওয়াটার ভেহিকল’ উদ্ধারের ঘটনারও পরোক্ষ উল্লেখ রয়েছে ওই প্রতিবেদনে। স্পর্শকাতর ইস্যুতে আমেরিকাও যেখানে চীনকে ঘাঁটাতে সাহস পায়না, সেখানে ভারত কী করে এত সাহস পেল চীনা স্বার্থে আঘাত করার? জানতে চেয়ে দৃশ্যত ক্রুদ্ধ চীনা মিডিয়া।

চীনা বিরোধীতা সত্ত্বেও দালাই লামাকে স্বাগত জানানোয় মঙ্গোলিয়াকে অর্থনৈতিক সাহায্য দেয়া বন্ধ করেছে চীন। কিন্তু ভারতের কাছে মঙ্গোলিয়ান রাষ্ট্রদূত সাহায্য চাইলে, চীনের চোখরাঙানি অগ্রাহ্য করে উলানবাতোরকে এক বিলিয়ন মার্কিন ডলার সাহায্য করবে বলে জানিয়ে দিয়েছে নয়াদিল্লি। ভারতেই এই পদক্ষেপেই বেজায় চটেছে চীন। তাই সরকারি সংবাদমাধ্যমকে ব্যবহার করে চলছে হুঁশিয়ারি দেয়ার চেষ্টা।

সূত্র: সংবাদ প্রতিদিন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: