সর্বশেষ আপডেট : ২২ মিনিট ৮ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যেভাবে সবুজ পাতা হয়ে যায় কালো চা

1266নিজস্ব প্রতিবেদক::
সেই শৈশবের কৌতূহলী মনে প্রশ্ন জেগেছিলো-দানাদার কালো চা’র নাম চা পাতা হয় কেনো? সামান্য কিছুকাল পরেই পাঠ্যপুস্তকে ‘চা রচনা’ পড়েই রহস্য উন্মোচন হয়, জানতে পারি সবুজ চা পাতা থেকেই প্রস্তুত হয় কালো চা। তবে কীভাবে সবুজ পাতা প্রক্রিয়াজাত হয়ে দানাদার চা হয়ে ওঠে তা জানারও আগ্রহ জাগে তখনই। শৈশবের সেই কৌতূহল অবশেষে পূরণ হলো। সম্প্রতি একটি চা বাগানে গিয়ে জানা গেলো নানা তথ্য। কালো চা দুই পদ্ধতিতে প্রস্তুত করা হয়। সিটিসি ও অর্থোডক্স পদ্ধতি। এর মধ্যে সিটিসি পদ্ধতি-ই অপেক্ষাকৃত জনপ্রিয়। কালো চা প্রক্রিয়াকরণে ৫টি ধাপ অনুসরণ করা হয়।

সংগৃহিত সবুজ চা পাতার পানির পরিমাণ কমানোই প্রথম ধাপের মূল কাজ। এই ধাপকে উইদারিং বা নির্জীব করা বলা হয় টেকনোলজিক্যাল ভাষায়। চা’র পাতাতে সাধারণত ৮০ শতাংশ পানি থাকে। তা কমিয়ে ৭০ শতাংশে নামিয়ে আনতে হয়। লম্বা পাটাতনে সবুজ পাতা বিছিয়ে রেখে নিচ থেকে হালকা বাতাস দিয়ে ১২-১৪ ঘণ্টা ধরে উইদারিং করা হয়। এরপর দ্বিতীয় ধাপে নির্জীবকৃত পাতাকে ছোট ছোট করে কাটতে ও চূর্ণ-বিচূর্ণ করতে প্রথমে রোটারভ্যান ও পরে পর্যায়ক্রমে কর্তনের জন্য ৪/৫টি সিটিসি মেশিনের ভেতর চালনা করা হয়।

তৃতীয় ধাপ ফার্মেন্টেশন বা রাসায়নিক বিক্রিয়া ঘটানো। চূর্ণ পাতাকে তামাটে রঙে রূপান্তরিত করতে পাকা মেঝে বা ট্রের উপর পাতলা করে ছড়িয়ে আনুমানিক এক ঘণ্টা রাখতে হয়। পরের ধাপ ড্রায়িং বা শুকানো। পাতার রাসায়নিক বিক্রিয়া বন্ধ ও পাতা শুকাতে এক ধরণের ড্রায়ার মেশিন ব্যবহার করা হয়। ড্রায়ার থেকে বের হওয়া চা পাতায় জলীয় অংশের পরিমাণ ৩ শতাংশের বেশি যাতে না হয় সেদিকে সতর্ক দৃষ্টি রাখতে হয়।শেষধাপের নাম সর্টিং বা শ্রেণী বিভাজন। প্রস্তুত করা পাতাকে আকার অনুসারে চালনি দিয়ে ভাগ করা হয়। একে গ্রেডিং বলা হয়। আকৃতি অনুসারে চা’র নামকরণও ভিন্ন হয়ে থাকে। যেমন-বিওপি, ওএফ, পিডি প্রভৃতি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: