সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১ সেকেন্ড আগে
শনিবার, ২৪ জুন, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কবি জফির সেতুর জন্মদিন আজ

zafir-setu1ডেইলি সিলেট ডেস্ক:
আজ ২১ ডিসেম্বর, কবি জফির সেতুর ৪৫তম জন্মদিন এ উপলক্ষে তাঁর ছাত্রছাত্রী ও শুভানুধ্যায়রা আয়োজন সংবর্ধনা ও আড্ডার আয়োজন করেছেন। সন্ধ্যা ৮ টায় নগরীর একটি রেস্তোরায় এ আড্ডা অনুষ্ঠিত হবে।

জফির সেতু ১৯৭১ সালের এই দিনে তিনি সিলেটের কোম্পানিগঞ্জ উপজেলার ফেদারগাঁও গ্রামে জন্মগ্রহণ করেন। পড়াশোনা করেন সিলেট এমসি কলেজ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে।

জফির সেতু একাধারে কবি, গল্পকার ও গবেষক। সিলেটি উপভাষার সমাজভাষাবৈজ্ঞানিক গবেষণা করে ২০০৯ সালে লাভ করেন পিএইচডি ডিগ্রি।

জফির সেতুর এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থের সংখ্যা ১৫। উল্লেখযোগ্য গ্রন্থ বহুবর্ণ রক্তবীজ (২০০৪), স্যানাটোরিয়াম (২০০৮), তাঁবুর নিচে দূতাবাস (২০১১), সিন্ধুদ্রাবিড়ের ঘোটকী (২০১২), সুতো দিয়ে বানানো সূর্যের (২০১৪), … (২০১৪), ডুমুরের গোপন ইশারা (২০১৪), বাবেলের চূড়া (২০১৩), লোকপুরাণের বিনির্মাণ ও অন্যান্য প্রসঙ্গ (২০১১) ও সিলেটি বিয়ের গীত(২০১৩) প্রভৃতি।

পেশাগত জীবনের প্রথম দিকে জফির সেতু বাংলাদেশ ক্যাডার সার্ভিসের অন্তর্ভুক্ত হন। পরে শিক্ষক হিসেবে যোগ দেন মদন মোহন কলেজ, সুনামগঞ্জ সরকারি কলেজ, এমসি কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানে। বর্তমানে তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কর্মরত। শ্রেণিকক্ষ ও শ্রেণিকক্ষের বাইরে তিনি একজন মুক্তবুদ্ধিসম্পন্ন বিজ্ঞানমনস্ক স্বাধীনচেতা মানুষ। কবিতাচর্চা করছেন দেড়যুগেরও বেশি সময় ধরে। স্বর ও সুরের বহুমাত্রিকতা সমকালীন কবিতায় তাকে স্বতন্ত্র মর্যাদা দিয়েছে। তিনি সম্পাদনা করেন গোষ্ঠীপত্রিকা কথাপরম্পরা ও লিটলম্যাগ সুরমস।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: