সর্বশেষ আপডেট : ২ মিনিট ১৪ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বছরের শুরুতেই ছাত্রদলের কমিটি, শীর্ষ পদে থাকছেন না বিবাহিতরা

chatrodol-logo-dailysylhet-newsনিউজ ডেস্ক: বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির ভ্যানগার্ড হিসেবে খ্যাত ছাত্র সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ১৪ অক্টোবর। সাবেক রাষ্ট্রপতি ও দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন করতে না পারার মতো ব্যর্থতা নিয়েও মেয়াদ শেষ করেছে রাজিব-আকরাম কমিটি।

এরই মধ্যে বিএনপি তাদের বিভিন্ন অঙ্গ সংগঠনের কমিটি ঘোষণা করেছে। এরপরই ২০১৭ সালের জানুয়ারির ১ম সপ্তাহেই হচ্ছে ছাত্রদলের নতুন কমিটি। এমনটাই আভাস পাওয়া গেছে দলটির হাইকমান্ড সূত্রে।

সূত্র জানায়, ছাত্রদলের নেতৃত্বে পরিবর্তন আনা হচ্ছে। ছাত্রদলের বিগত দিনের কর্মকাণ্ডের সক্রিয় ভূমিকা পালন করা অবিবাহিত ত্যাগীদেরকে নিয়ে আসা হবে নেতৃত্বে। এরই মধ্যে পদপ্রত্যাশিদের একটি সংক্ষিপ্ত তালিকা করেছেন দলের দায়িত্বপ্রাপ্ত নেতারা। ওই তালিকা থেকেই বাছাই করা হবে পরবর্তী নেতৃত্ব।
বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, এবারে শীর্ষ পদে বিবাহিতদের রাখা হচ্ছেনা। এরই মধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য ডজন খানেক নামের তালিকার মধ্যে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আকরাম উল হাসান (ঢাকা বিশ্ববিদ্যালয়, সেশন-১৯৯৬-১৯৯৭, অবিবাহিত), সিনিয়র সহ-সভাপতি মামুনুর রশিদ মামুন (১৯৯৬-১৯৯৭, বিবাহিত), এজমল হোসেন পাইলট। ইখতিয়ার কবির (সেশন ১৯৯৭-১৯৯৮,অবিবাহিত), বায়েজিদ আরেফিন (সেশন ১৯৯৯-২০০০, বিবাহিত) , মিজানুর রহমান সোহাগ (সেশন ১৯৯৯-২০০০, বিবাহিত)। সাধারণ সম্পাদক পদের জন্য আলোচনায় রয়েছেন বর্তমান কমিটির যুগ্ম সম্পাদক, নুরুল হুদা বাবু (সেশন ১৯৯৯-২০০০, বিবাহিত) , ফয়েজ উল্লাহ (সেশন ১৯৯৯-২০০০, অবিবাহিত), মেহবুব মাসুম শান্ত (সেশন ২০০০-২০০১,অবিবাহিত) , আব্দুল করিম সরকার (সেশন ২০০০-২০০১, বিবাহিত), সাহিত্য প্রকাশনা সম্পাদক মিনহাজুল ইসলাম ভূঁইয়া (সেশন ২০০০-২০০১, অবিবাহিত) , সম্পাদক সৈয়দ মাহমুদ (সেশন ২০০১-২০০২,অবিবাহিত) ।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থয়ী কমিটির এক সদস্য বলেন, আন্দোলন- সংগ্রামে চরমভাবে ব্যর্থ হওয়ায় ছাত্রদলের বর্তমান কমিটির ওপর নাখোশ অনেকেই। দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সরাসরি তিরস্কার করে নতুন নেতা বাছাইয়ের কথা বলেছেন।

এদিকে, বর্তমান কমিটিতে সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করা আকরাম উল হাসান পরবর্তী কমিটিতে সভাপতি হতে জোর লবিং শুরু করেছেন।

কে বিয়ে করেছেন আর কে ব্যবসা করছেন এসব বিষয়কে অনেকে আপেক্ষিক দাবি করলেও বিএনপির দায়িত্বশীল নেতাদের অভিমত, অবিবাহিত ও অন্য পেশার সঙ্গে যুক্ত নয় এমন নেতাদের হাতে ছাত্রদলের দায়িত্ব দেয়া উচিত।

তবে বিগত তিন কমিটির (হেলাল-বাবু, টুকু-আলীম, জুয়েল-হাবিব) পর বর্তমান কমিটি প্রায় এক যুগ পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ণাঙ্গ কমিটি ও হল কমিটি দিতে সক্ষম হয়েছে। এছাড়া প্রায় ১৬টি গুরুত্বপূর্ণ ইউনিটের কমিটি ইতোমধ্যে ঘোষণা করেছে। পাশাপাশি সরকারবিরোধী আন্দোলনেও সরব থাকার চেষ্টা করেছে বর্তমান কমিটি।

তাই এই কমিটির সাধারণ সম্পাদক আকরামুল হাসানকেও নতুন কমিটির সভাপতি হিসেবে রাখা যেতে পারে বলে ধারণা করছেন। বর্তমান কমিটি (২০১৪ সালে গঠিত) যে পর্যায়ের নেতাদের দিয়ে করা হয়েছে অনেকেই এবারো এমন কমিটি দেয়ার পক্ষে মত দিয়েছেন।

কারণ বিএনপির অন্য অঙ্গ ও সহযোগী সংগঠনের চেয়ে বর্তমান কমিটির সাংগঠনিক কার্যক্রমে কিছুটা সন্তুষ্ট দলের শীর্ষ নেতারা। বিএনপির গুরুত্বপূর্ণ এ সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থী একাধিক হলেও ইতোমধ্যে সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে।

তবে সেই তালিকা চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান ছাড়া অন্য কেউ জানে কিনা তা নিয়ে সংশয় রয়েছে বলে লন্ডনের একটি সূত্র জানিয়েছে।

একদিকে জাতীয় নির্বাচন অন্যদিকে নানা কারণে কোণঠাসা বিএনপি- এমন পরিস্থিতি মাথায় রেখেই গ্রহণযোগ্য একটি কমিটি গঠনের চিন্তা করছে বিএনপির হাইকমান্ড।

নতুন কমিটি গঠন নিয়ে ছাত্রদলের কান্ডারি বর্তমান সাধারণ সম্পাদক আকরামুল হাসান বলেন, মেয়াদ শেষ হওয়াও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান সুবিধাজনক সময়ে কমিটি ঘোষণা করবেন। নতুন কমিটিতে সভাপতি থাকার বিষয়ে তিনি বলেন ‘আমি দলের কর্মী দল আমাকে যেখানে দায়িত্ব দেবে আমি সেখানেই দায়িত্ব পালন করতে প্রস্তুত আছি।’

আরটিএনএন

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: