সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৭ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানাইঘাটে দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে আহত অর্ধশতাধিক

2-daily-sylhet-sanggarsho-news-2কানাইঘাট প্রতিনিধিঃ কানাইঘাট লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির সরকারী ভূমিতে অবস্থিত মেদল বিলের দখল নিয়ে দু’পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে প্রায় অর্ধশতাধিক আহত হয়েছেন। আহতদের মধ্যে গুরুতর জখমী অনন্ত ৩০জনকে সিওমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা আশংকা জনক বলে জানা গেছে।

সংঘর্ষের খবর পেয়ে কানাইঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ হুমায়ুন কবিরের নেতৃত্বে একদল পুলিশ গতকাল শনিবার ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনাস্থল থেকে ৩ জনকে পুলিশ গ্রেফতার করেছে। এ নিয়ে এলাকায় দু’পক্ষের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। কানাইঘাট থানায় পাল্টাপাল্টি মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

জানা যায়, শনিবার ভোর রাতে লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপির কুওরঘড়ি গ্রামে অবস্থিত মেদল বিল নামে পরিচিত সরকারী গোচারন ভূমির ৪৪ একর ভূমির দখল নিয়ে দীর্ঘদিন ধরে এলাকায় দু’পক্ষের মধ্যে বিরোধ চলে আসছিল। একপক্ষ সরকারী ভূমি দখল মুক্ত করার জন্য মহামান্য হাইকোর্টের একটি ব্র্যাঞ্চে রীট করলে সরকারী গোচারন ভূমি উদ্ধার করার জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশ দেয় হাইকোর্ট। কিন্তু তারপরও একদিকে স্থানীয় দক্ষিণ লক্ষীপ্রসাদ গ্রামের মৃত ইনসান আলীর পুত্র ফারুক আহমদ (৬০) গং উত্তর লক্ষীপ্রসাদ গ্রামের হোনা মিয়ার পুত্র কামাল উদ্দিনের গংদের মধ্যে সরকারী গোচারন ভূমি ও মেদল বিলের দখল নিয়ে আদালতে ও থানায় পাল্টাপাল্টি মামলা চলছিল।

শনিবার ভোর রাত অনুমান ৪টার দিকে কামাল উদ্দিনের নেতৃত্বে কয়েকটি গ্রামের বিপুল সংখ্যক লোকজন গোচারন ভূমি পানি নিষ্কাসনের জন্য বিলের বাঁধ কেটে দেওয়ার সময় প্রতিপক্ষ ফারুক আহমদের নেতৃত্বে অপর পক্ষ গোচারন ভূমির জলাশয় এলাকার বাঁধ কাটতে বাঁধা প্রদান করলে উভয় পক্ষ দেশীয় অস্ত্রসস্ত্র নিয়ে রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় আধাঘন্টা উভয় পক্ষের মধ্যে সংঘর্ষে ফারুক আহমদ গংদের পক্ষের ২৫ জন অপর পক্ষের অনন্ত ২০ জন আহত হন। আহতদের মধ্যে ফারুক আহমদ, হাজী আমির আলী, শাহাব উদ্দিন, আব্দুল মতিন, কামাল উদ্দিন, ইকবাল, হারুন, বিলাল, রেজাউল, মুশাহিদ, আলিম, জাকারিয়া, কাওছার, আশরাফ, নাজিম, আব্দুন নুর, মোহাম্মদ আলী, মুছব্বির, আব্দুল লতিফ, শাহেদ আহমদ, ফারুক আহমদ, জয়নাল উদ্দিন, আব্দুল মুছব্বির, কবির আহমদ, শামীম আহমদকে সিওমেক হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গেছে।
অন্যান্য আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় ক্লিনিকে চিকিৎসা দেওয়া হয়েছে। কামাল উদ্দিন গংদের অভিযোগ ফারুক আহমদ গংরা কুওরঘড়ি মৌজায় অবস্থিত সরকারী গোচারন ভূমির ৪৪ একর জমি দখল করে সেখানে জলাশয় সৃষ্টি করে মাছ চাষ করলে গোচারন ভূমি উদ্ধার এবং এলাকার গবাদি পশুর অবাধ বিচরনের জন্য মহামান্য হাইকোর্টে এলাকাবাসী বাদী হয়ে রীট করলে ফারুক আহমদ গংদের কবল থেকে সরকারী সম্পত্তি উদ্ধার এবং রক্ষণা বেক্ষনের জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেওয়ার পরও প্রশাসন সরকারী জমি উদ্ধার না করলে এলাকার লোকজন গো-চারন ভূমির জলাশয় মুক্ত করার জন্য বাঁধ কাটতে গেলে ফারুক আহমদ গংদের নেতৃত্বে এলাকার নিরীহ লোকজনের উপর হামলা করা হয়। অপরদিকে ফারুক আহমদ গংদের অভিযোগ তারা কোন সরকারী সম্পত্তি দখল করেনি। বন্দোবস্ত এনে সেখানে মাছ চাষ করলে কামাল উদ্দিন গংরা তাদের দখলীয় বন্দোবস্তের জায়গা থেকে বেআইনী ভাবে উচ্ছেদ করার জন্য শনিবার ভোর রাতে মাছ চাষের জায়গার বাঁধ কাটলে তারা বাঁধা প্রদান করলে তাদের উপর স্বসস্ত্র হামলা করে কামাল আহমদ গংরা। এতে তাদের পক্ষের অন্তত ৩০জন আহত হন।

এ ব্যাপারে কানাইঘাট থানার অফিসার ইনচার্জ মোঃ হুমায়ুন কবিরের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, মেদল বিলের দখল নিয়ে দু’পক্ষের মধ্যে হামলার খবর পেয়ে তিনি ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এলাকার পরিস্থিতি বর্তমানে শান্ত রয়েছে। থানায় এক পক্ষ অভিযোগ দিয়েছে, তদন্ত পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: