সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়া যুদ্ধের জন্য নিজেকে দায়ী মনে হয় : ওবামা

barack-obama20161217163946আন্তর্জাতিক ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা দ্বিতীয় মেয়াদে ক্ষমতা থেকে বিদায়ের কয়েকদিন আগে শুক্রবার এক সংবাদ সম্মেলন করেছেন। সর্বশেষ এই সম্মেলনে সিরিয়ায় রাশিয়া ও ইরানের হামলা, যুদ্ধের ব্যর্থতা ও প্রেসিডেন্টের সীমিত ক্ষমতা নিয়ে কথা বলেছেন তিনি। সিরিয়া যুদ্ধ ইস্যুতে শুক্রবার ওই সংবাদ সম্মেলনে ওবামা বলেন, নিজেকে সব সময় দায়ী মনে হয়।

সদ্যনির্বাচিত রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আগামী ২০ জানুয়ারি হোয়াইট হাউসে শপথ নেবেন। তার আগে সম্ভবত শেষ এবং দীর্ঘ সংবাদ সম্মেলনে সিরিয়ায় স্নিপারের গুলিতে শিশু হত্যা ও বিশ্বজুড়ে নৃশংস হত্যাকাণ্ডের জন্য নিজেকে অনেকটাই দায়ী বলে মনে করেন ওবামা। এসব বিষয়ে কথা বলার সময় আবেগে ভেঙে পড়েন বিদায়ী এ মার্কিন প্রেসিডেন্ট।

শান্তিতে নোবেল জয়ের মাধ্যমে ওবামার দ্বিতীয় মেয়াদের শুরু হলেও শেষ হতে চলেছে শীতল যুদ্ধের মধ্য দিয়ে। সংবাদ সম্মেলনে শুধুমাত্র আলেপ্পোয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আগ্রাসনের বিরুদ্ধেই নিন্দা জানাননি ওবামা বরং মার্কিন নির্বাচনে রুশ সাইবার হামলারও নিন্দা জানান তিনি। ওবামা বলেন, তিনি ব্যক্তিগতভাবে পুতিনকে তা বাদ দেয়ার আহ্বান জানিয়েছিলেন।
হোয়াইট হাউসে ওবামার এই শেষ সংবাদ সম্মেলনে ভিড় ছিল চোখে পড়ার মতো। সংবাদ সম্মেলনে প্রচণ্ড ভিড়ের কারণে এক সাংবাদিক অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। প্রথম আফ্রিকান-আমেরিকান প্রেসিডেন্ট হিসেবে ওবামা তার ক্ষমতার বিভিন্ন অর্জনের ফিরিস্তি তুলে ধরেন।

এ সময় বেকারত্বের হার কমানো স্বাস্থ্যসেবা ও কিউবার সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের বিষয় তুলে ধরে ওবামা বলেন, ২০০৯ সালে যখন তিনি প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের কাছ থেকে ক্ষমতা নেন তখনকার অবস্থা থেকে বর্তমানে যুক্তরাষ্ট্রের উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তবে তার সফলতায় ছায়া ফেলছে সিরিয়া যুদ্ধ।

তিনি বলেন, আলেপ্পো নগরীতে সিরীয় সরকার ও এর মিত্র রাশিয়া এবং ইরানের হিংস্র নিপীড়নের ভয়াবহতার মধ্যে আমরা ঐক্যবদ্ধ হওয়ার কথা বলেছি। ওবামা বলেন, আমরা বেসামরিক ও অবরুদ্ধ নাগরিকদের বিরুদ্ধে ইচ্ছাকৃত কৌশল দেখেছি। আমরা মানবিক ত্রাণ কর্মী ও মেডিক্যাল কর্মীদের নির্বিচারে লক্ষ্যে পরিণত করতে দেখেছি। সেখানে বেসামরিক নাগরিকদের অব্যাহতভাবে মৃত্যুদণ্ড কার্যকরের খবর আসছে। এসব কিছুই হচ্ছে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করে।

ওবামা জোর দিয়ে বলেন, এই বর্বরতার জন্য আসাদ ও তার মিত্র ইরান এবং রাশিয়া দায়ী। এই রক্ত এবং নৃশংস হত্যার রক্ত তাদের হাতে লেগে রয়েছে। আলেপ্পোর নৃশংস ধ্বংসযজ্ঞের জন্য তিনি নৈতিক দিক থেকে নিজেকে দায়ী মনে করেন কিনা; এমন এক প্রশ্নের জবাবে বিদায়ী এই মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি সব সময় নিজেকে দায়ী মনে করি। আমি নিজেকে দায়ী মনে করি; যখন স্নিপারের গুলিতে শিশুদের হত্যা করা হয়। যখন লাখ লাখঝ মানুষ বাস্তুচ্যুত হচ্ছে তখন নিজেকে দায়ী মনে হয়।

সূত্র : দ্য গার্ডিয়ান, রয়টার্স।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: