সর্বশেষ আপডেট : ২৭ মিনিট ৩৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কাল বঙ্গভবনে যাবে বিএনপি, সমঝোতার আভাস

19নিউজ ডেস্ক::: বিভিন্ন রাজনৈতিক দলের সাথে নির্বাচন কমিশন গঠন নিয়ে আলোচনায় বসছেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপ করতে আগামীকাল প্রতিনিধি দল নিয়ে বঙ্গভবনে যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। বিকাল সাড়ে ৪টায় বঙ্গভবনে অনুষ্ঠিতব্য এ বৈঠকে দলের নেতৃত্ব দেবেন তিনি। সার্চ কমিটি নিয়ে দলের অবস্থান তুলে ধরার পাশাপাশি একটি নামের তালিকাও রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করবেন বিএনপি প্রধান। একইভাবে রাষ্ট্রপতি চাইলে ৫ সদস্যের নির্বাচন কমিশনের একটি তালিকাও দেওয়া হবে দলটির পক্ষ থেকে।

জানা যায়, সার্চ কমিটির প্রধানের তালিকায় সাবেক তিনজন প্রধান বিচারপতির নাম প্রস্তাব করবেন বেগম জিয়া। এ ছাড়া এ কমিটিতে সদস্য হিসেবে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত একজন বিচারপতি, একজন সাবেক আমলা, একজন সাবেক ভিসি ও একজন নারী সদস্যের নামও রাষ্ট্রপতিকে হস্তান্তর করবেন বেগম জিয়া। সিনিয়র নেতাদের সঙ্গে কথা বলে এ তালিকা আজ চূড়ান্ত করবেন বিএনপি প্রধান।

সূত্রমতে, দেশের চলমান সামগ্রিক পরিস্থিতি তুলে ধরে বিএনপি চেয়ারপারসন একটি লিখিত বক্তৃতাও দেবেন। সেখানে রাষ্ট্রপতির মাধ্যমে রাজনৈতিক সমঝোতা চাইবেন তিনি। এ ছাড়া সংলাপকে ‘কার্যকর’ ও অর্থবহ করার অনুরোধও জানানো হবে রাষ্ট্রপতিকে। লিখিত বক্তৃতার কপি ছাড়াও নির্বাচন কমিশন নিয়োগে ১৩ দফা প্রস্তাবনা সংবলিত বইটিও রাষ্ট্রপতির হাতে তুলে দেবেন বেগম জিয়া।

বিএনপি সূত্রে জানা যায়, সার্চ কমিটি গঠন নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপকে ‘টেস্ট কেস’ হিসেবে দেখছে বিএনপি। রাষ্ট্রপতির সংলাপ যদি কার্যকর হয়, তাহলে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) নির্বাচন কমিশনার পদেও নামের তালিকা দেবেন বেগম জিয়া। পরবর্তীতে নির্বাচনকালীন ‘সহায়ক সরকার’ নিয়েও প্রয়োজনে আরেকদফা রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বসার অনুরোধ জানাবেন বিএনপি প্রধান। নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের পরপরই নির্বাচনকালীন সহায়ক সরকারের রূপরেখা আনুষ্ঠানিকভাবে তুলে ধরবেন তিনি।

এ প্রসঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, ‘সার্চ কমিটিতে কারা আসছেন, তা এখনো চূড়ান্ত হয়নি। তবে নির্বাচন কমিশন পুনর্গঠন নিয়ে আমাদের চেয়ারপারসন যে প্রস্তাবনা দিয়েছেন, তার নিরিখেই সার্চ কমিটির নাম সিলেক্ট করা হচ্ছে। বিভিন্নভাবে অনেক নামই আসছে। এগুলো চূড়ান্ত করবেন চেয়ারপারসন।’

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: