সর্বশেষ আপডেট : ২ মিনিট ১০ সেকেন্ড আগে
বুধবার, ২৯ মার্চ, ২০১৭, খ্রীষ্টাব্দ | ১৫ চৈত্র ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিজয় আমাদের অহংকার..

unnamed-5মকিস মনসুর:
বাংলাদেশের সুদীর্ঘ রাজনৈতিক ইতিহাসে শ্রেষ্ঠতম ঘটনা হলো ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ও আহবানে সশস্ত্র স্বাধীনতা সংগ্রামের এক ঐতিহাসিক ঘটনার মধ্য দিয়ে বাঙালি জাতির কয়েক হাজার বছরের সামাজিক রাজনৈতিক স্বপ্ন সাধ পূরণ হয় এ মাসে। বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় গৌরবদীপ্ত চূড়ান্ত বিজয় এ মাসের ১৬ ডিসেম্বর অর্জিত হয়। স্বাধীন জাতি হিসেবে সমগ্র বিশ্বে আত্মপরিচয় লাভ করে বাঙালীরা। অর্জন করে নিজস্ব ভূখন্ড আর সবুজের বুকে লাল সূর্য খচিত নিজস্ব জাতীয় পতাকা।

ভাষার ভিত্তিতে যে জাতীয়তাবাদ গড়ে উঠেছিল, এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে ঘোষিত স্বাধীনতা পূর্ণতা পায় এ দিনে। বাঙালির হাজার বছরের স্বপ্নপূরণ হবার পাশাপাশি ত্রিশ লক্ষ শহীদানদের প্রাণ বিসর্জন আর দুলক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এই অর্জন হওয়ায় বেদনাবিধূর এক শোক গাথার মাসও এই ডিসেম্বর। এ মাসেই স্বাধীনতাবিরোধী শক্তি তাদের এদেশীয় দোসর রাজাকার-আলবদর আল শামসদের সহযোগিতায় দেশের মেধা, শ্রেষ্ঠ সন্তান-বুদ্ধিজীবী হত্যার নৃশংস হত্যাযজ্ঞে মেতে ওঠে। সমগ্র জাতিকে মেধাহীন করে দেয়ার এধরনের ঘৃণ্য হত্যাযজ্ঞের দ্বিতীয় কোনো নজির বিশ্বে নেই। তবুও আমাদের লাল সবুজ পতাকা, নিজস্ব মানচিত্র, নিজস্ব সত্তা-পরিচয় ও বিকাশের বীজ এ মাসেই পূর্ণরূপে অংকুরিত হয়েছিল। বিজয় আমাদের অহংকার।

মহান বিজয় দিবসের এই লগ্নে প্রথমেই স্মরন করতে চাই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাচিত্তে স্বরন করি বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে নেত্রিত্ব দেওয়া জাতীয় চার নেতা বঙ্গতাজ তাজ উদ্দিন আহমদ, সৈয়দ নজরুল ইসলাম, এইচ. এম.কামরুজ্জামান,ক্যাপ্টেন মনসুর আলী সাহেব কে। কৃতজ্ঞ চিত্তে স্বরন করি মহান মুক্তি বাহিনীর প্রধান সেনাপতি বঙ্গবীর আতাউল গনি ওসমানী সহ সকল সেক্টর কামান্ডার, বীর মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধের সংগঠক তথা গ্রাম বাংলার কৃষক, শ্রমিক সহ সর্বসাধারণ কে। স্বরন করছি মুক্তি সংগ্রাম থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধে মুক্তি ও মিত্র বাহিনীর যে সকল সদস্য আত্বত্যাগ করেছেন তাদের কে। শ্রীমতি ইন্দিরা গান্ধী সহ সে সময় মুজিবনগর সরকারের প্রতি সহানুভূতিশীল সে সময়কার আন্তর্জাতিক নেত্রীত্বকে ও জানাই অভিনন্দন ও কৃতজ্ঞতা।

আজকের ১৬ডিসেম্বর বিজয়ের এই মাসে বৃটেন থেকে সবাইকে মুজিবীয় শুভেচ্ছা সহ অভিনন্দন জানিয়ে যে কথা বলতে চাই আসুন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ এগিয়ে চলছে। ডিজিটাল বাংলার আলোর মিছিলকে এগিয়ে নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ঐক্যবদ্ধভাবে আমাদের নিজ নিজ অবস্তান থেকে সরকারকে সহযোগীতা করতে হবে। এই হউক বিজয় দিবসে আমাদের দীপ্ত শপথ…। জয়বাংলা,জয় বঙ্গবন্ধু।

সকল শহীদানদের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসাসহ
মকিস মনসুর আহমদ, কচুয়া হাউস, কাডিফ, ওয়েলস, ইউকে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: