সর্বশেষ আপডেট : ২৫ মিনিট ৫৫ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৭ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সৌদি আরবে বাংলাদেশী কর্মীদের সুরক্ষায় গেস্ট হাউজ

44272_leadডেইলি সিলেট ডেস্ক:
সৌদি আরবে বাংলাদেশী কর্মীদের সুরক্ষায় বিভিন্ন মহল্লায় গেস্ট হাউজ তৈরী করেছে দেশটির সরকার। কোন কর্মী সমস্যায় পড়লে সেখানে ১৫দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন। রোববার এ তথ্য দিয়েছেন দেশটির ডেপুটি মিনিস্টার অব কাস্টমার রিলেশনস, মিনিস্ট্রি অব লেবার এন্ড স্যোসাল ডেভেলপমেন্ট আদনান আবদুল্লাহ আলনুয়াইম প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে এ তথ্য দেন। রাজধানীর ইস্কাটনের প্রবাসী কল্যাণ ভবনে দুপুর ১২টায় এই বৈঠক অনুষ্ঠিতহ হয়।
বৈঠকের শুরুতেই প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বাংলাদেশ থেকে সকল সেক্টরে অধিক পরিমাণ কর্মী নেওয়ার জন্য সৌদি সরকারকে ধন্যবাদ জানান এবং বিভিন্ন সেক্টরে দক্ষ কর্মী নেয়ার জন্য সেদেশের সরকারকে অনুরোধ জানান। বাংলাদেশী কর্মীদের নানা সমস্যা ও তা সমাধানের বিষয়েও আলোচনা হয়। বিশেষ করে ভিসা ইস্যু বিলম্বিত, ভিসা ট্রেডিং বন্ধ, কর্মীদের মৃতদেহ বিলম্বে দেশে আসা ও মৃত কর্মীদের ক্ষতিপূরণ পাওয়ার বিষয় আলোচনায় অগ্রাধিকার পায়।

এ সময় সৌদি ডেপুটি মিনিস্টার জানান, বাংলাদেশী কর্মীদের সুরক্ষা নিশ্চিতকল্পে সৌদি সরকার কাজ করছে। তিনি বলেন, সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশী কর্মীদের যেসব সমস্যা রয়েছে তা সৌদি সরকার সমাধানে কাজ করছে। ইতিমধ্যে কর্মীদের সুরক্ষায় বিভিন্ন মহল্লায় গেস্ট হাউজ তৈরী করা হয়েছে। সৌদি আরবে অবস্থারত কর্মীরা কোন প্রকার সমস্যায় পড়লে এ সকল গেস্ট হউজে ১৫দিন পর্যন্ত থাকতে পারবেন।

পরবর্তীতে কর্মীর মালিকের সঙ্গে আলোচনা সাপেক্ষে সমস্যা সমাধান করা হবে। অন্যথায় কর্মী নতুন করে কোন মালিকের অধীনে কর্মসংস্থান নিয়ে যেতে পারবে। তিনি আরও বলেন, অভিবাসন খরচ কমানোর জন্য ভিসা ট্রেডিং বন্ধ করতে হবে। ভিসা ট্রেডিং এর সঙ্গে কোন সৌদিবাসী যুক্ত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। সৌদি আরবে অবস্থারত কোন কর্মীর মৃত্যু হলে তার মৃতদেহ দেশে ফেরত আনা এবং মৃত ব্যক্তির ক্ষতিপূরণ বাবদ পাওনা দ্রুত পরিশোধেরও নিশ্চয়তা দেন তিনি।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নারায়ন চন্দ্র বর্মা, যুগ্মসচিব মো. বদরুল আরেফিন, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী, যুগ্মসচিব মোশাররফ হোসেন, উপসচিব আবুল হাসনাত হুমায়ুন কবির প্রমুখ।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: