সর্বশেষ আপডেট : ১৭ মিনিট ৫৩ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দেশে ফিরতে উদগ্রীব হাজারো মালয়েশিয়া প্রবাসী

malaysia-probashn20161210190053প্রবাস ডেস্ক:
‘গত সাড়ে চার বছর ধরে মা-বাবা, ভাই-বোন, আত্মীয়, ও বন্ধুবান্ধব কাউকে দেখি না। দালালের মাধ্যমে কক্সবাজার থেকে ইঞ্জিনচালিত নৌকায় টানা ৯ দিন সাগর পাড়ি দিয়ে প্রথমে থাইল্যান্ড ও পরে মালয়েশিয়ায় এসেছিলাম। এখানে শরনার্থী হিসেবে জাতিসংঘের কার্ড নিয়ে মাসিক ১২শ’ রিঙ্গিত বেতনে বার্ড পার্কে ক্লিনারের চাকরি করছি।’

‘কোম্পানি দু’বেলা খাবার দেয়। কিন্তু তা খাওয়া যায় না। রাতে পার্কের ভেতর কনটেইনারে থাকি। দেহটা মালয়েশিয়ায় থাকলেও সারাক্ষণ মন পড়ে থাকে বাংলাদেশে। সবাইরে খুব দেখতে মন চায়।’

সম্প্রতি এ প্রতিবেদক মালয়েশিয়া সফরকালে চট্টগ্রামের পটিয়া থানার জামিরজুড়ি গ্রামের মোহাম্মদ আবদুল্লাহর ছেলে মোহাম্মদ সাইফুল এভাবেই তার প্রবাস জীবনে একাকিত্বের কথা বর্ণনা করেন।

কুয়ালালামপুরের বার্ডস পার্কে ক্লিনার হিসেবে কর্মরত সাইফুল বলেন, পাঁচ ভাই তিন বোনের সংসার চালাতে বাবা হিমশিম খাচ্ছিলেন। স্থানীয় এক দালালের সঙ্গে নগদ দুই লাখ টাকার চুক্তিতে ট্রলারে সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া আসেন।

কিভাবে সাগর পাড়ি দিলেন-জানতে চাইলে সাড়ে চার বছর আগের সেই ৯দিনের কথা মনে করে ভয়ে কেঁপে উঠেন। জানান, দেশের বিভিন্ন জেলার মোট ৪৩৭ জনকে নিয়ে সাগরে জাহাজ ভাসায়।

টানা নয় দিন সাগর পাড়ি দেয়ার সময় তাদের সকাল বেলা এক কাপ চা ও দুপুরে একটা পাতলা রুটি খেতে দেয়া হতো। ক্ষুধায় অনেকেই কংকালসার হয়ে পড়েছিল। এক পর্যায় থাইল্যান্ডের একটি জঙ্গলের অদূরে জাহাজ থামিয়ে সকলকে সাতরে ডাঙ্গায় উঠতে চার মিনিট সময় বেঁধে দেয়া হয়।

ওই সময়ের মধ্যে ডাঙ্গায় উঠতে না পারায় অনেককে ফেলেই চলে যায় দালালরা। পরে তারা জানতে পারে দালালরা ঘুষ প্রদান করে থাইল্যান্ড পুলিশের কাছ থেকে অল্প সময়ের জন্য টহল শিথিল করিয়ে নেয়। ওই সময়ের মধ্যে যারা জঙ্গলে পালাতে না পারে তাদের করুন পরিণতি হয়। থাইল্যান্ডের জঙ্গলে কয়েকদিন থাকার পর তাদের লরিযোগে মালয়েশিয়ায় পাঠানো হয়।

মোহাম্মদ সাইফুল বার্ডস পার্কে প্রতিদিন বিপুল সংখ্যক পর্যটকের দেখা পেলেও উদগ্রীব হয়ে অপেক্ষা করেন বাংলাদেশি কারো দেখা পাওয়ার আশায়। দেখা হলেই আফসোস করে দেশে ফেরার ইচ্ছার কথা জানান।

শুধু সাইফুল একা নন, মালয়েশিয়ার বিভিন্ন এলাকায় অবৈধভাবে অবস্থানকারী তার মতো হাজারো বাংলাদেশি জন্মভূমিতে ফেরার অপেক্ষায় দিন কাটাচ্ছেন। মালয়েশিয়া সরকার এ সব বিদেশিদের বৈধতা দেয়ার লক্ষ্যে আবেদনপত্র গ্রহণ করছেন। বর্তমানে তারা বৈধতা পেয়ে দেশে ফেরার অপেক্ষায় দিন কাটাচ্ছেন। -জাগো নিউজ

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: