সর্বশেষ আপডেট : ১২ ঘন্টা আগে
রবিবার, ২২ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নিউইয়র্কে আন্তর্জাতিক গণহত্যা দিবসের দ্বিতীয় বার্ষিকী পালন

1481358737প্রবাস ডেস্ক:: একাত্তরে বাংলাদেশে চালানো পাকিস্তানি বাহিনীর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেছে জেনোসাইড ৭১ ফাউন্ডেশন ইউএসএ। শুক্রবার জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে আন্তর্জাতিক গণহত্যা স্মরণ ও প্রতিরোধ দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই দাবি জানান সংগঠনের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা ড. প্রদীপ রঞ্জন কর।

অনুষ্ঠানে ড. প্রদীপ রঞ্জন কর একাত্তরে বাংলাদেশে পাকিস্তানী হানাদার বাহিনীর সংঘটিত গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতির দাবির পাশাপাশি পাক হানাদার বাহিনীর ১৯৫ জন যুদ্ধাপরাধী সেনা কর্মকর্তার বিচার, পাকিস্তানের কাছে বাংলাদেশের পাওনা ৩৭ হাজার কোটি টাকা ও সমপদের শেয়ার আদায় এবং গণহত্যা, নারী নির্যাতন ও নারীর সম্ভ্রমহানীর ফলে জন্ম নেয়া যুদ্ধশিশুর দায়ভারসহ ক্ষতিপুরণ আদায়ের দাবি তুলে ধরেন। এছাড়া বিভিন্ন দেশে গণহত্যার একটি ডকুমেন্টেশন উপস্থাপন করেন তিনি।

সংস্কৃতি কর্মী সেমন্তী ওয়াহেদের সঞ্চালনায় অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণীপেশার মানুষেরা মোমবাতী প্রজ্জ্বলন করে গণহত্যায় নিহতদের স্মরণ করেন। এছাড়া অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন জলি কর। কবিতা পড়ে শোনান গোপন সাহা।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মো. শামীম আহসান, একুশে পদকপ্রাপ্ত নাট্য ব্যক্তিত্ব জামাল উদ্দিন হোসেন, প্রবীণ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, ব্রঙ্কস কমিউনিটি লিডার আব্দুস শহীদ, সাপ্তাহিক ঠিকানা সম্পাদক মুহম্মদ ফজলুর রহমান, মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, খুরশীদ আনোয়ার বাবলু, ডা, মাসুদুল হাসান, জাসদ নেতা নূরে আলম জিকু, সঙ্গীত শিল্পী শফি চৌধুরী হারুণ, শহীদ উদ্দিন, তাহমিনা শহীদ প্রমুখ।

গত বছরের গত ১১ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ৯ ডিসেম্বরকে আন্তর্জাতিক গণহত্যা স্মরণ ও প্রতিরোধ দিবস হিসেবে স্বীকৃতি দেয়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: