সর্বশেষ আপডেট : ২১ মিনিট ৩৩ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বনাথ মুক্ত হয়েছিল আজ

biswanathবিশ্বনাথ সংবাদদাতা ::
আজ ১০ ডিসেম্বর শনিবার। ১৯৭১ সালের এই দিনে দেশের অন্যান্য স্থানের মতো এই এলাকার বীর মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার ও দেশের আলবদর-রাজাকারদের পরাজিত করে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। আর জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে পাকিস্তানি হানাদার মুক্ত হয় বিশ্বনাথ উপজেলা। এরপর থেকে ১০ ডিসেম্বরকে বিশ্বনাথ মুক্ত দিবস হিসেবে পালন করা হয়।
১৯৭১ সালের ৯ ডিসেম্বর বালাগঞ্জের কুরুয়া, তাজপুর, দয়ামির, নাজিরবাজার, রশিদপুর শত্রুমুক্ত করে এসে মুক্তিযোদ্বারা জানতে পারেন, বিশ্বনাথ থানার তৎকালীন ওসি মো. আবুল হোসেন ও দারোগা আলী আহমদ স্বাধীনতার লাল সবুজ পতাকা উত্তোলন করতে দিচ্ছেন না। এই সংবাদে উত্তেজিত হয়ে সেকশন কমান্ডার আবদুন নুরের নেতৃত্বে একদল মুক্তিযোদ্ধা সরাসরি উপজেলা সদরে এসে তাঁদের আত্মসমর্পণে বাধ্য করার প্রাণপণ চেষ্টা করেন। রাজাকাররা পালিয়ে গেলে থানাপুলিশ আত্মসমর্পণ করে। এই আত্মসমর্পণে অনেক রাত হওয়ায় বিজয় পতাকা এ দিন উত্তোলন করা হয়নি। পর দিন ১০ ডিসেম্বর মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুন নুরের নেতৃত্বে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে মহান বিজয়ের জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং বিশ্বনাথের তৎকালীন সংসদ সদস্য অ্যাডভোকেট নূরুল ইসলাম খানকে থানা প্রশাসক নিয়োগ করা হয়।
এই বিজয়ের সংবাদ চারিদিকে ছড়িয়ে পড়লে মানুষের মাঝে আনন্দ-উল্লাস শুরু হয় এবং অনেকে উপজেলা সদরে পায়ে হেঁটে আসতে শুরু করেন। ১১ ডিসেম্বর রামসুন্দর অগ্রগামী উচ্চবিদ্যালয় মাঠে আবদুর রব চৌধুরী ওরফে সমুজ মিয়ার সভাপতিত্বে আনুষ্ঠানিকভাবে অনুষ্ঠিত হয় বিজয় সমাবেশ। বিজয় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আবদুন নুর বিশেষ অতিথির বক্তব্য রাখেন ৫ নম্বর সেক্টরের ল্যান্স নায়ক মো. গোলাম মোস্তফা। আরও বক্তব্য রাখেন থানা প্রশাসক আবদুল মুতলিব বিএসসি, সমশের রাজা, কয়েছ চৌধুরী, আকমল আলী।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: