সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১৬ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২২ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৭ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

৩০ জনের মৃত্যু হতে পারে ১ পটকায়

1-daily-sylhet-0-6নিজস্ব প্রতিবেদক:: একটি পূর্ণাঙ্গ পটকার (এক ধরনের জলজ প্রাণী) বিষে ৩০ জন মানুষের মৃত্যু হতে পারে। পটকার বিষ সায়ানাইডের চেয়ে ১ হাজার ২০০ গুণ বেশি বিষাক্ত। এ কথা বলে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন সিলেটের সিভিল সার্জন ডা. মো. হাবিবুর রহমান।

বুধবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন। এর আগে মঙ্গলবার জেলার জৈন্তাপুরে পটকা রান্না করে খাওয়া দুই পরিবারের পাঁচজনসহ মোট ছয়জনের মৃত্যু হয়। এখনও সিলেটের বিভিন্ন হাসপাতালে অসুস্থ ২৬ জন নারী, পুরুষ ও শিশু চিকিৎসা নিচ্ছেন। এঘটনার পরপরই সিলেটের সর্বত্র সতর্কতা জারি করা হয়েছে। জৈন্তাপুর উপজেলায় একটি মেডিকেল টিম গঠন করা হয়েছে।

এ বিষয়ে সিভিল সার্জন বলেন, ‘পটকা কোন মাছ নয়, এটা একধরণের জলজ প্রাণী। এর মাথায় একধরনের বিষ থাকে।’ জনসাধারণকে এটি ক্রয়-বিক্রয়, রন্ধন ও ভক্ষণ থেকে বিরত থাকার আহ্বান জানান তিনি।

মেডিসিন বিশেষজ্ঞ এনায়েত হোসেন বলেন, ‘এ ধরনের বিষক্রিয়ায় আক্রান্তদের ব্রেনের নার্ভাস সিস্টেম দুর্বল করে দেয়। শ্বাস প্রশ্বাস বন্ধ হয়ে দ্রুত মারা যায় রোগীরা।’

সিলেটের বিভিন্ন উপজেলা বাজারে প্রকাশ্যে পটকা ‘মাছ’ হিসেবে বিক্রি হয়। এ অঞ্চলের বেশিরভাগ মানুষ এটাকে ‘মাছ’ হিসেবে খেয়ে থাকেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: