সর্বশেষ আপডেট : ৩৪ মিনিট ০ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা: মুফতি হান্নানসহ দুই জঙ্গির আপিলের রায় বুধবার

mufti-hannan20161206154733নিউজ ডেস্ক:
সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড ছোড়ার ঘটনায় নিম্ন (বিচারিক) আদালতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি হান্নান ও শরীফ শাহেদুল আলম ওরফে বিপুলের আপিলের রায় ঘোষণার জন্য আগমীকাল বুধবার (৭ ডিসেম্বর) দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

মৃত্যুদণ্ড বহাল রেখে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে ওই দুই জঙ্গির আপিল শুনানি করে মঙ্গলবার (৬ ডিসেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ রায়ের জন্য এই দিন ঠিক করেন। এই বেঞ্চের অপর তিন সদস্য হলেন- বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এবং বিচারপতি মির্জা হোসেইন হায়দার।

অন্যদিকে আদালতে আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ আলী এবং রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

এর আগে গত ৩০ নভেম্বর প্রথম দিনের শুনানি শেষে ৬ ডিসেম্বর পরবর্তী শুনানির তারিখ নির্ধারণ করেছিল আপিল বিভাগ।

সিলেটে হযরত শাহজালালের মাজার প্রাঙ্গণে ২০০৪ সালের ২১ মে ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরী ওপর গ্রেনেড ছোড়া হয়। ওই গ্রেনেডে ঘটনাস্থলেই পুলিশের এএসআই কামাল উদ্দিন নিহত হন।

এছাড়া পুলিশ কনস্টেবল রুবেল আহমেদ ও হাবিল মিয়া নামের আরেক ব্যক্তি হাসপাতালে মারা যান। এছাড়া আনোয়ার চৌধুরী ও সিলেটের জেলা প্রশাসকসহ অন্তত ৪০ জন আহত হন।

ওই দিনই সিলেট কোতোয়ালি থানা পুলিশ অজ্ঞাত পরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করে। মামলার তদন্ত শেষে ২০০৭ সালের ৭ জুন হরকাতুল জিহাদ নেতা মুফতি আবদুল হান্নান, তার ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার ওরফে রিপনের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়।

তবে সঠিক ঠিকানা না থাকায় মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দাল ওরফে মাসুম বিল্লাহ ওরফে খাজার নাম প্রথমে বাদ দেয়া হলেও পরে তাকে যুক্ত করে সম্পূরক অভিযোগপত্র দেয় পুলিশ। ওই বছরের নভেম্বরে অভিযোগ গঠন হয়।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: