সর্বশেষ আপডেট : ৩৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৯ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

new-imageডেইলি সিলেট ডেস্ক ::
‘টেকসই ভবিষ্যৎ গড়ি, ১৭টি লক্ষ্য অর্জন করি’ স্লোগান প্রতিপাদ্য করে সারা দেশের ন্যায় সিলেটেও নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস। দিবসটি উপলক্ষ্যে গতকাল শনিবার সকালে সিলেট কেন্দ্রীয় শহিদমিনার থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।
সিলেট জেলা প্রশাসন, সিটি কর্পোরেশন, জেলা সমাজ সেবা কার্যালয়, প্রতিবন্ধী সেবা ও সহায্য কেন্দ্র এবং সিলেট জেলায় প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কর্মরত বেসরকারি প্রতিষ্ঠানসমূহ এসব কর্মসূচির আয়োজন করে। র‌্যালি উদ্বোধন করেন সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন।

র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কবি নজরুল অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এরপর সেখানে দিবসটির প্রতিপাদ্য বিষয় নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাতীয় সমাজ কল্যাণ পরিষদের সদস্য ও সাবেক সংসদ সদস্য সৈয়দা জেবুন্নেছা হক, আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য ও সিলেট জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আ.ন.ম. শফিকুল হক। সভায় সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক নিবাস রঞ্চন দাশ।

আরও বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরমা ঢাকার বিভাগীয় প্রতিনিধি জিডি রুমু, রহমানিয়া প্রতিবন্ধী কল্যাণ ফাউন্ডেশন সিলেটের সভাপতি আতাউর রহমান খান শামসু, এসডিএএফ  নির্বাহী পরিচালক দেওয়ান হাসিব রাজা চৌধুরী, প্রতিবন্ধী নাগরিক পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক মাসুম আহমদ চৌধুরী, সিএসআইডি’র প্রকল্প সমন্বয়কারী খ ম আবেদউলাহ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাসপাতাল সমাজসেবা অফিসার মো. খলিলুর রহমান। গীতা পাঠ কেরন সিলেট ইনক্লুসিভ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক সজিব চৌধুরী। প্রতিবন্ধীদের পক্ষ থেকে বক্তব্য রাখেন তানিয়া আক্তার, নিখিল চন্দ্র দাশ।
আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহিদুল ইসলাম চৌধুরী বলেন, প্রতিবন্ধীরা আমাদেরই সন্তান কিংবা আত্মীয়স্বজন। তাদের অবহেলার দৃষ্টিতে দেখার কোনো সুযোগ নেই। শারীরিক ও মানসিক প্রতিবন্ধীদের পাশে মানবিক দৃষ্টিতে সহানুভূতি নিয়ে দাঁড়ালে তারাও জীবনে ঘুরে দাঁড়াতে পারেন। প্রতিবন্ধীদের সাধারণ মানুষের মতো বাঁচার অধিকার রয়েছে। তাদের সমস্যা দূরীকরণে পারিবারিক পর্যায় থেকে শুরু করে আন্তর্জাতিক মহলের বিশেষ মনোযোগই মূল হাতিয়ার।
আলোচনাসভা শুরুর পূর্বে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য মোবাইল রিহেববিলিটেশন ভ্যানের মাধ্যমে ভ্রাম্যমাণ মোবাইল থেরাপি ক্যাম্পেইন উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জয়নাল আবেদীন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: