সর্বশেষ আপডেট : ৩৪ মিনিট ১৪ সেকেন্ড আগে
রবিবার, ২০ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

শ্রীমঙ্গলে শীত বাড়ছে, বাড়ছে পর্যটকও

unnamed_48381নিজস্ব প্রতিবেদক:: চায়ের রাজধানী খ্যাত এবং দেশে শীতের শহর হিসেবে পরিচিত শ্রীমঙ্গল শহরটি শুধু চা, লেবু, আনারস, রাবার, কাঠ ও খনিজসম্পদের জন্যই বিখ্যাত নয় বরং এখন পর্যটকদের জন্য অবসর কাটানোর অন্যতম কেন্দ্রস্থল ও বিনোদন এবং পর্যটনের বিশাল সম্ভাবনার শহরে পরিনত হয়েছে।

নয়নাভিরাম হাইল- হাওর ও পাহাড়ে মোড়ানো সবুজ-শ্যামল চা- বাগানের সমারোহে প্রতিদিন অসংখ্য মানুষ দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমনকি বিশ্বের বিভিন্ন দেশ থেকে ঘুরতে ও বেড়াতে আসেন শ্রীমঙ্গলে। মাত্র কয়েক বছরের ব্যবধানে শ্রীমঙ্গল অন্যতম পর্যটন শহর হিসেবে দেশ- বিদেশে ব্যাপক খ্যাতি অর্জন করেছে।
শ্রীমঙ্গলের হাইল- হাওর, বাইক্কা বিল, বধ্যভূমি ৭১, লাউয়াছড়া জাতীয় পার্ক, চা- বাগান, প্রভৃতি দর্শনীয় স্থানগুলো এক নজর দেখার জন্য লোভ সামলাতে পারেন না অনেকেই। এছাড়াও শ্রীমঙ্গলের অন্যান্য পর্যটন স্পট সেইসাথে বিচিত্র সংস্কৃতির আদিবাসী জনগোষ্ঠীর জীবনাচার দেখতে এখানে আসা বিদেশি দর্শনার্থী ও পর্যটকরা বাই- সাইকেল ভাড়া নিয়ে ঘুরে বেড়ান এসব এলাকায়। কেউবা ইকো- ট্যুর গাইড সাথে নিয়ে ঘুরে বেড়ান বিভিন্ন পর্যটন স্পটে। সিএনজি অটোরিক্সা, প্রাইভেট কারসহ অন্য যানবাহনগুলোও হয়ে উঠে ব্যস্ত। বাসে করে ছুটে আসছে বনভোজন করতে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে। শীত বাড়ার সাথে সাথে পর্যটক, দর্শনার্থীদের পদচারনায় শ্রীমঙ্গল হয়ে উঠে সরগরম।

শীত শুরুর সাথে সাথে সবকিছুর সাথে পাল্লা দিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ঝাঁকে ঝাঁকে ছুটে আসছে অতিথি পাখি শ্রীমঙ্গলের বাইক্কা বিলে। যা দেখে মুগ্ধ হন পর্যটকরা।

শীত মৌসুম শুরু হয়েছে। পর্যটকদের ভিড় ধীরে ধীরে বাড়ছে শ্রীমঙ্গলে। ব্যস্হ হয়ে উঠেছে ট্যুর গাইড, হোটেল- রেস্তোরা, রিসোর্ট, কটেজ, বাংলো আর আবাসিক হোটেলগুলো। এরা এখন পর্যটক বরণে সম্পুর্ন প্রস্তুত।

শ্রীমঙ্গলের অন্যতম প্রধান আকর্ষন দেশ- বিদেশে রেইন ফরেস্ট হিসেবে খ্যাত লাউয়াছড়াসহ অন্য দৃস্টিনন্দন পর্যটন কেন্দ্রগুলো ঘুরা আর ছবি তোলার সুযোগ হাতছাড়া করতে চান না কেউই। সেলফিতে মেতে থাকেন ঘুরতে আসা পর্যটকরা।

তবে পর্যটনের অপার সম্ভাবনার শ্রীমঙ্গলে পর্যটনের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা রয়েছে। শ্রীমঙ্গলের পর্যটন খাত থেকে বিপুল রাজস্ব আয় করতে হলে পর্যটন মোটেল নির্মাণ, পর্যটন কর্পোরেশনের তথ্য কেন্দ্র স্থাপন, অবকাঠামো নির্মাণ, পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন খাতের উন্নয়ন ও নিরাপত্তার জন্য পর্যাপ্ত পর্যটন পুলিশের ব্যবসাসহ আনুসঙ্গিক অন্যান্য খাতগুলোর উন্নয়নের দিকে নজর দিতে হবে এখনই।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: