সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ১৩ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ২ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুনামগঞ্জে ‘ইউনিয়ন পরিষদের নারী জনপ্রতিনিধিদের নেতৃত্ব ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ’ সম্পন্ন

unnamed-11আল-হেলাল,সুনামগঞ্জ:: বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা পুরুষ শাসিত রাষ্ট্র ও সমাজ ব্যবস্থায় জেন্ডার সমতাকে মাথায় রেখে এগিয়ে যাওয়ার জন্য নারীদের প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন।

২রা ডিসেম্বর শুক্রবার সকাল থেকে বিকেল পর্যন্ত সুনামগঞ্জের শহীদ জগৎজ্যোতি পাঠাগার মিলনায়তনে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসুচি চলাকালে প্রদত্ত বক্তৃতায় তারা এ আহবান জানান। “ইউনিয়ন পরিষদের নারী জনপ্রতিনিধিদের নেতৃত্ব ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ” শীর্ষক আলোচনায় তারা আরো বলেন, নেতৃত্বের যোগ্যতা অর্জনের জন্য তৃণমূল পর্যায়ের নারী জনপ্রতিনিধি ও অন্যান্য নারী নেত্রীদের সময়োপযোগী প্রশিক্ষণ গ্রহন অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশ মহিলা পরিষদ সুনামগঞ্জ জেলা শাখার সভাপতি গৌরী ভট্রাচার্য্য এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক শরিফা আশরাফীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রেখা সাহা,সহ-সভাপতি রঞ্জিতা রায়, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া,প্যানেল আইনজীবী এডভোকেট স্বপন কুমার দাস রায়,আন্দোলন সম্পাদক অমিতা রায়,পোগ্রাম অফিসার খুরশীদা বাহার,প্রকল্প সমন্বয়কারী খোদেজা আক্তার নাজমা, সাংগঠনিক সম্পাদক পাঞ্চালী চৌধুরী,আন্দোলন সম্পাদিকা মিনা পাল ও পাঠচক্র সদস্য তৃণা দে প্রমুখ। বক্তারা বলেন,দেশে বর্তমানে প্রধানমন্ত্রী,বিরোধীদলীয় নেত্রী,সংসদের স্পীকার থেকে শুরু করে রাষ্ট্র ও সরকারের স্তরে স্তরে নারীদের সম্মানজনক অবস্থান রয়েছে। নি:সন্দেহে এটা একটি ইতিবাচক পদক্ষেপ। কিন্তু সমাজব্যবস্থা এখনও রয়ে গেছে পুরুষ তান্ত্রিক। নারীদেরকে পুরুষ শাসিত সমাজ থেকে বের হয়ে আসতে হবে।

জেন্ডার সমতাকে প্রাতিষ্ঠানিক রুপ দিতেই যুগের পর যুগ ধরে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে মহিলা পরিষদ। এ পরিষদ মনে করে নারীরা ঘরের কোনে লুকিয়ে থাকলে চলবেনা। অফিস আদালতসহ সমাজের সকল স্তরে তাদের প্রতিনিধিত্ব ও সমান সুযোগ নিশ্চিত করতে হবে। নারীদের নেতৃত্ব দেওয়ার মনোভাব তৈরী করতে হবে। তারা যাতে তাদের কাজ সম্মানের সাথে করতে পারেন এবং কোন পুরুষ যাতে তাদের কাজে অবাঞ্চিত হস্তক্ষেপ না করতে পারে সেই ব্যাবস্থা নিশ্চিত করতে হবে। কর্মশালায় সংবিধানে নারীর অধিকার,গ্রাম আদালত ও মানবাধিকার নিয়ে উপস্থিত নারী প্রতিনিধিদেরকে প্রশিক্ষণ দান করেন সুনামগঞ্জ জজকোর্টের বিজ্ঞ আইনজীবী এডভোকেট স্বপন কুমার দাস রায়।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: