সর্বশেষ আপডেট : ২ মিনিট ৪২ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ অক্টোবর, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৫ কার্তিক ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

যানবাহনের নিরাপত্তায় নতুন যন্ত্র উদ্ভাবন করলেন কুলাউড়ার সাব্বির

1-daily-sylhet-0-9nবিশেষ প্রতিনিধি:: সিলেটের লিডিং ইউনিভার্সিটির ইলকেট্রক্যিাল এন্ড ইলকেট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের তিন শিক্ষার্থী সাব্বির আহমদ ও তার দুই সহপাঠি আশিক হোসেন এবং মো: জামাল মিয়া যানবাহনের নিরাপত্তামূলক ইন্টারলক ব্যবস্থা সম্বলিত একটি যন্ত্র ‘ভেহিক্যাল সিকিউরিটি সিস্টেম: এ কম্বিনেশন অব ডিটেকটিং ইন্টারলকিং এন্ড ট্র্যাকিং’ উদ্ভাবন করেছেন। এই উদ্ভাবনী যন্ত্র দ্বারা যানবাহন সনাক্তকরণ, অনুসরণ ও অনুকরণ সম্ভব। সহজ ভাষায়, চুরি থেকে যানবাহনকে রক্ষায় এই যন্ত্র অভাবনীয় কাজ করবে বলে শিক্ষার্থীরা জানান।

উদ্ভাবক সাব্বির আহমদ জানান, এই যন্ত্রের মাধ্যমে গাড়ির মালিকসহ আরো কয়েকজন চালকের ফিঙ্গারপ্রিন্ট একসাথে যানবাহনে সেট করা ফিঙ্গারপ্রিন্ট সেন্সরে রেকর্ড করে রাখা সম্ভব, যাতে অন্য কোন চালক বা চোর গাড়িটিকে সচল করতে না পারে। কোন অজানা ব্যক্তি যদি গাড়ির গায়ে স্পর্শ করে তাহলে যন্ত্রের মাধ্যমে সাথে সাথে মালিকের ব্যক্তিগত মোবাইলে মেসেজ চলে আসবে এবং মেসেজের মাধ্যমে মালিক তার গাড়িটিকে তাৎক্ষণিকভাবে বন্ধ (ইন্টারলক) করতে পারবেন। গাড়ির কাছে যদি কোন অজানা ব্যাক্তি আসে তাহলে এলার্ম সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যাবে। এবং মোবাইলে মেসেজের মাধ্যমে মালিককে জানিয়ে দিবে।
এছাড়াও গাড়ির মালিক যে কোন সময় গাড়িটিকে মেসেজের মাধ্যমে চালু ও বন্ধ করতে পারবেন। গাড়িটির অবস্থান কখন কোন জায়গায় আছে তা মোবাইলের মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে। এমনকি চোর যন্ত্রটির কানেকশন যদি ছিঁড়েও ফেলে সেক্ষেত্রে গাড়িটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

unnamed-2লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মোঃ কামরুজ্জামান চৌধুরী ইলকেট্রক্যিাল এন্ড ইলকেট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের তিন শিক্ষার্থীদের এমন গুরত্বপূর্ণ ও সময়োপযোগী একটি যন্ত্র উদ্ভাবন করায় অভিনন্দন জানান।

শিক্ষার্থীরা এই উদ্ভাবনী যন্ত্র ইউনিভার্সিটি ক্যাম্পাস ল্যাবে উপস্থাপনের সময় উপাচার্য ছাড়াও আরো উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন ও ইইই বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. খন্দকার মোঃ মুমিনুল হক, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন ও ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মোঃ নজরুল ইসলাম, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক ও আই.কিউ.এ.সি. এর পরিচালক মোঃ রেজাউল করিম প্রমুখ।

উল্লেখ্য, এই যন্ত্রের অন্যতম উদ্ভাবক লিডিং ইউনিভার্সিটির ইলকেট্রক্যিাল এন্ড ইলকেট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের শিক্ষার্থী সাব্বির আহমদ কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নের দক্ষিণ রাউৎগাও মাধবপুর গ্রামের মোঃ আব্দুস সহিদের ছেলে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: