সর্বশেষ আপডেট : ১১ মিনিট ৪৪ সেকেন্ড আগে
বুধবার, ২৩ অগাস্ট, ২০১৭, খ্রীষ্টাব্দ | ৮ ভাদ্র ১৪২৪ বঙ্গাব্দ |

DAILYSYLHET

প্রস্তাবিত নতুন আইনে ভাগ্য বদলাতে পারে ইতালি প্রবাসীদের

italy-120161201200039প্রবাস ডেস্ক:
ইতালির নাগরিকত্ব আইনে পরিবর্তনের আভাস পাওয়া গেছে। খুব শীঘ্রই এ আইন পাশ হলে প্রবাসী বাংলাদেশিদের ভাগ্য বদলাতে পারে। ঘুরে দাঁড়াতে পারে যান্ত্রিক জীবন।

জানা গেছে গত ২ এপ্রিল ইতালির সংসদে নাগরিকত্ব আইনের ১৪টি নতুন প্রস্তাব জমা দিয়েছেন। এরমধ্যে উল্লেখযোগ্য একটি হলো লা ইতালিয়া সোনো আংকে ইও (বাংলায় যার অর্থ হলো আমিও ইতালিয়ান)।

প্রস্তাবটি ইতোমধ্যেই ব্যাপক আলোচনায় এসেছে। কারণ প্রস্তাবটি চেম্বার অব ডেপুটিতে তোলার জন্য ৫০ হাজার স্বাক্ষর গ্রহণের প্রয়োজন ছিল। সেখানে প্রস্তাবিত এই আইনের পক্ষে ১ লাখ ৩২৯টি স্বাক্ষর নিয়ে জমা দেয়া হয়েছে। যা বর্তমানে পরীক্ষা নিরীক্ষা করে দেখা হচ্ছে।

আইনটি পাশ হলে ইতালির নাগরিকত্ব আইন পরিবর্তন ছাড়াও অভিবাসীরা স্থানীয় নির্বাচনে ভোটাধিকার পাবেন। এছাড়া ১ বছর বৈধভাবে ইতালিতে বসবাসকারী অভিবাসীদের জন্ম নেয়া সন্তানেরা নাগরিকত্ব পাবে।

পাশাপাশি বর্তমানে প্রচলিত আইনের ১০ বছর পরিবর্তে কমপক্ষে ৫ বছর যাবত বৈধভাবে বসবাসকারীকে ইতালির নাগরিকত্ব প্রদান করতে হবে। ভোট দেয়ার ক্ষেত্রে ইতালিতে বৈধভাবে ৫ বছর বসবাসকারী ইইউ’র নাগরিকদের মতো অন্যান্য দেশের নাগরিকদেরও স্থানীয় পর্যায়ের সকল নির্বাচনে ভোটার করার আহ্বান জানানো হয়েছে।

ইতোমধ্যে ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে চেম্বার অব ডেপুটির কাছে আলাদা আলাদা ভাবে প্রস্তাবগুলো জমা দেয়া হয়েছে। সিনেটের ডেমোক্র্যাট পার্টির সিনেটর লুইজি মানকোনি এবং ফেলেসি কাসসন ইতালিয়ান নাগরিকত্ব আইনের পরিবর্তনের প্রস্তাব জমা দিয়েছেন।

এছাড়া সিনেস্ত্রা ইকোলোপিয়া লিবের্তা পার্টি এবং সেলতা সিভিকা আইন পরিবর্তনের ২টি প্রস্তাব জমা দিয়েছেন। এদিকে লেগা নর্থ এবং পার্তিতো সোসালিস্তা ১টি করে আইন পরিবর্তনের প্রস্তাব জমা দিয়েছেন। ত

তবে ইতালিয়ান নাগরিকত্ব আইন পরিবর্তনের জন্য মুভিমেন্তো সিনকুয়ে স্টেল্লা এখনো কোনো প্রস্তাব জমা দেননি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: