সর্বশেষ আপডেট : ৫৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লাখ ডলারের ঔষধের উপাদান ২০ ডলারে বানালো স্কুল শিক্ষার্থীরা

1480591434আন্তর্জাতিক ডেস্ক:: মার্কিন যুক্তরাষ্ট্রে লোভের প্রতীকে পরিণত হওয়া ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানের নির্বাহীকে বুড়ো আঙ্গুল দেখিয়ে নাম মাত্র মূল্যে জীবন বাঁচানো ঔষধের উপাদান প্রস্তুত করলো অস্ট্রেলিয়ার কয়েকজন স্কুল শিক্ষার্থী।
ডারাপ্রিম ঔষধের দাম ১৩.৫০ ডলার থেকে ৭৫০ ডলার করে যুক্তরাষ্ট্রে ঘৃণিত ব্যক্তিতে পরিণত হয়েছিলেন মার্টিন শখরেলি।
ম্যালেরিয়া ও এইডস রোগীদের জন্য ব্যবহৃত এই ঔষধের মূল উপাদান পাইরিমেথামিন স্কুলের ল্যাবরেটরিতে প্রস্তুত করতে সক্ষম হয় ১৭ বছর বয়সী ওই শিক্ষার্থীরা। সিডনি গ্রামার বয়েজের শিক্ষার্থীরা ৩.৭ গ্রাম পাইরিমেথামিন প্রস্তুত করেন ২০ ডলার খরচে যার বাজারমূ্ল্য ১ লক্ষ ১০ হাজার ডলার যা বাংলাদেশি মূদ্রায় প্রায় ৯০ কোটি টাকা। মার্কিন যুক্তরাষ্ট্রে আকাশছোয়া দামে বিক্রি হলেও অস্ট্রেলিয়া, যুক্তরাজ্যে ১.৫০ ডলারে বিক্রি হয়।
যুক্তরাষ্ট্রে আকাশ ছোয়া দামে এই ঔষধ বিক্রির প্রেক্ষাপটে এক বছর আগে এটি প্রস্তুতের চ্যালেঞ্জ নেয় ওই স্কুল শিক্ষার্থীরা। স্কুল ছাত্র জেমস উড বলেন, আমাদের কাছে বিষয়টির সম্পূর্ণ অন্যায় ও অনৈতিক মনে হয়েছে। এটা মানুষের জীবন বাঁচানোর ঔষধ এবং অনেক মানুষ আর এটি কিনতে পারছিল না। এই উদ্ভাবনের তত্ত্বাবধানে থাকা শিক্ষক ড. ম্যালকম বিনস বলেন, সবাই এখন খুশি। সব ছেলেরা মনে করছে এটা সবচেয়ে চমৎকার একটা কাজ হয়েছে।
১৯৫০ সালে তৈরি হওয়া ডায়াপ্রিমের প্রোপাইটরি রাইট ছিল টুরিং ফার্মাসিউটিক্যালসের। ‘ফার্মা ব্রো’ বলে পরিচিত টুরিং ফার্মাসিউটিক্যালসের প্রধান নির্বাহী মার্টিন শখরেলি গত বছরের আগস্টে এই ঔষধের দাম ৫ হাজার শতাংশ বৃদ্ধি করেন। তার দাবি, এই ঔষধের দাম বাঁড়ানো হয়েছে কারণ এটি খুবই বিশেষ ধরণের ঔষধ।
শেয়ার কেলেঙ্কারির অভিযোগে শখরেলিকে গত ডিসেম্বরে আটক করা হয়েছে। টুরিং ফার্মা থেকে পদত্যাগ করেছেন তিনি, ২৬ জুন ২০১৭ থেকে তার বিচার শুরু হবে। বিবিসি।
নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: