সর্বশেষ আপডেট : ২ মিনিট ০ সেকেন্ড আগে
রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

জাতিসংঘের চলতি অধিবেশনের বিশেষ সভায় বাংলাদেশের দু’সাংসদ

unnamedবিশেষ প্রতিনিধি:: জাতিসংঘের চলতি ৭১তম অধিবেশনে বিশেষ সভায় ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকারের সাথে সংহতি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অ্যাডভোকেট মো: সোহরাব উদ্দিন এম.পি ও সেলিম উদ্দিন এমপি স্থানীয় সময় ২৯ নভেম্বর সকালে জাতিসংঘ সদর দপ্তরে “ইন্টারন্যাশনাল ডে অব সলিডারিটি উইথ দ্য প্যালেস্টানিয়ান পিপলস্” উদযাপন উপলক্ষে জাতিসংঘ আয়োজিত বিশেষ সভায় যোগ দেন।

দিবসটি উপলক্ষে প্রদত্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী উক্ত সভায় গৃহীত হয়। ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকারের সাথে সংহতি প্রকাশ করে সভায় বক্তব্য দেন জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি পিটার থমসন, নিরাপত্তা পরিষদের সভাপতি ও জাতিসংঘে নিযুক্ত সেনেগালের স্থায়ী প্রতিনিধি ফোডে সেক, ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণ অধিকার রক্ষা সংক্রান্ত কমিটির ভাইস প্রেসিডেন্ট ও জাতিসংঘে নিযুক্ত ইন্দোনেশিয়ার স্থায়ী প্রতিনিধি দিয়ান ট্রিয়ানসিয়া জানী। জাতিসংঘের মহাসচিব বান কী-মুনের বাণী পড়ে শোনান ডেপুটি সেক্রেটারি জেনারেল ইয়ান ইলিয়াসন। জাতিসংঘে নিযুক্ত প্যালেস্টাইনের স্থায়ী পর্যবেক্ষক রিয়াদ মনসুর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস প্রেরিত বাণী এ সভায় পাঠ করেন। এছাড়া ন্যাম, ওআইসি, আরব লীগ. আফ্রিকান ইউনিয়নসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিগণ ফিলিস্তিনি জনগণের সাথে সংহতি প্রকাশের উদ্দেশ্যে উদযাপিত আন্তর্জাতিক দিবসের এ সভায় সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।
এরপর সংসদ সদস্যদ্বয় জাতিসংঘে নিযুক্ত ইন্টারপার্লামেন্টারি ইউনিয়ন এর স্থায়ী পর্যবেক্ষক মিজ্ প্যাট্রিসিয়া অ্যান টোরস্নে এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে পারষ্পরিক সৌহার্দ্য বিনিময়ের পাশাপাশি এমপিদ্বয় বাংলাদেশে সংসদীয় ব্যবস্থা সম্পর্কে স্থায়ী পর্যবেক্ষককে অবহিত করেন এবং বাংলাদেশে গণতান্ত্রিক শাসন ব্যবস্থা ও আর্থ-সামাজিক উন্নয়নের অব্যাহত অগ্রযাত্রার কথা তুলে ধরেন। বাংলাদেশে আইপিইউ’র যে সম্মেলন হতে যাচ্ছে তা আরও সাফল্যমন্ডিত করতে ভূমিকা রাখার জন্য মিজ্ প্যাট্রিসিয়া অ্যান টোরস্নে কে অনুরোধ জানান।

এরপর তাঁরা নিউইয়র্কে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল অফিস পরিদর্শন করেন। মেশিন রিডেবল পাসপোর্টসহ বিভিন্ন নাগরিক সেবা সংক্রান্ত বিষয়ে সংসদ সদস্যদ্বয় খোঁজখবর নেন এবং সেবার মান সংক্রান্ত বিভিন্ন বিষয়ে উপস্থিত সেবাগ্রহণকারীদের বক্তব্য শোনেন ও তাৎক্ষনিক পরামর্শ দেন।
এর আগে দুপুরে সংসদ সদস্যদ্বয় বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে মিশনস্থ বঙ্গবন্ধু মিলনায়তনে এই ব্রিফিং সেশন অনুষ্ঠিত হয়। তাঁরা জাতিসংঘের চলতি অধিবেশনের বিভিন্ন কমিটিতে বাংলাদেশের অংশগ্রহণ ও সংশ্লিষ্টতা সম্পর্কে অবহিত হন।

উল্লেখ্য, জাতিসংঘ সাধারণ পরিষদের চলতি ৭১তম অধিবেশনের বিভিন্ন কর্মসূচিতে যোগদান উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে নির্বাচিত কিশোরগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মো: সোহরাব উদ্দিন এবং জাতীয় পার্টি থেকে নির্বাচিত সিলেট-৫ আসনের সংসদ সদস্য ও সংসদে বিরোধীদলীয় হুইপ সেলিম উদ্দিন সরকারি সফরে নিউইয়র্কে অবস্থান করছেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: