সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬, খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৩ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইউল্যাবে গেম ডিজাইন ও ডেভলপমেন্ট বিষয়ক কর্মশালা

1480331027নিউজ ডেস্ক:: গেম ডিজাইন ও ডেভেলপমেন্ট প্ল্যাটফর্মে বাংলাদেশকে এগিয়ে নেয়ার লক্ষ্যে ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অফ লিবারাল আর্টস (ইউল্যাব) এ একটি কর্মশালার আয়োজন করা হয়। শনিবার বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের আয়োজনে ক্যাম্পাস বিতে ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়।

এতে অংশ নেয় কম্পিউটার প্রোগ্রামিং ক্লাব এবং বাংলাদেশের কম্পিউটার প্ল্যাটফর্ম এ গেম ডিজাইন, ডেভেলপমেন্ট স্টুডিও টিম ৭১ ও গেম পাবলিশার হাউজ খেলো বাংলাদেশ। সকাল ১০ টা ৩০ মিনিটে শুরু হওয়া দিনব্যাপী এই ওয়ার্কশপে অংশ নিয়েছিলেন ৩০ জনের মত শিক্ষার্থী।

কম্পিউটার গেম ডেভেলপমেন্ট এ বাংলাদেশ এর বর্তমান অবস্থান ও ভবিষ্যত নিয়ে আলোচনার করেন টিম ৭১ এর প্রধান নির্বাহী ফরহাদ রাকিব।

পরবর্তীতে গেম ডেভেলপমেন্ট এর লাইফ সাইকেল নিয়ে আলোচনা করেন খেলো বাংলাদেশ এর সিবিও ফয়সাল আহমেদ। গেম মডেলিং এর সফটওয়্যার ব্লেন্ডার নিয়ে ছোট ওয়ার্কশপ করান তরুণ সিজি আর্টিস্ট সৈয়দ মুজাক্কির ফাইয়াজ এবং পরবর্তীতে বহুল ব্যবহৃত গেম ইঞ্জিন আনরিয়েল নিয়ে শিক্ষার্থীদের সাথে ওয়ার্কশপে অংশ নেন টিম ৭১ এর লিড ডেভেলপার সাখাওয়াত হোসেন।

এরপর অবশ্য একটি গেম ডেভেলপমেন্ট প্রজেক্টকে কিভাবে ম্যানেজ করতে হয় সেটি নিয়েও ছোট একটি সেশন পরিচালনা করেন টিম ৭১ এর প্রজেক্ট ম্যানেজার সাউদ আল আবেদীন।

বিকেল ৫টায় শেষ হওয়া এই ওয়ার্কশপের শেষভাগে শিক্ষার্থীদের সাথে মত বিনিময় করে টিম ৭১ ও খেলো বাংলাদেশের সদস্যরা। পরবর্তীতে তাদের হাতে ওয়ার্কশপ এ অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের হাতে সার্টিফিকেট তুলে দেন খেলো বাংলাদেশের সিবিও ফয়সাল আহমেদ।

ওয়ার্কশপের শুরুতে ফরহাদ রাকিব শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, ‘এই ওয়ার্কশপ থেকে যদি উদ্বুদ্ধ হয়ে অন্তত দুইজনও যদি সফল ডেভেলপার হিসেবে আত্মপ্রকাশ করে তাহলেই আমাদের সাফল্য। আমরা স্বপ্ন দেখি আমাদের দেশও একদিন গেমিং প্ল্যাটফর্মে এবং গেম ডেভেলপমেন্ট প্ল্যাটফর্মে বিশ্বে সফল নাম হিসেবে আত্মপ্রকাশ করবে।’

ফয়সাল আহমেদ বলেন, ‘গেম ডেভেলপমেন্ট করলেই হয় না সেই সাথে অবশ্য সেই গেমটির ডেভেলপমেন্ট এর ধাপগুলো নিয়ে জানানো জরুরী। এবং সেগুলো জানলেই আসলে একটি সফল গেম ডেভেলপমেন্ট এবং সেটিকে সবার সামনে আত্মপ্রকাশ করানো সম্ভব।’

ইউল্যাব এর কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর শিক্ষিকা ফারহানা সরকার স্বাগত বক্তব্যে বলেন, ‘আমাদের ইউনিভার্সিটির শিক্ষার্থীদের গেম ডেভেলপমেন্ট নিয়ে আগ্রহ এবং উৎসাহ অনেক। সেই আগ্রহকেই জীবিত রাখার জন্য টিম ৭১ এবং খেলো বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হয়েছে ইউল্যাব এ। আশা করি এই ওয়ার্কশপ থেকে আমাদের শিক্ষার্থীরা অনেক কিছু শিখতে পারবে।’

দিনব্যাপী এই ওয়ার্কশপে শিক্ষার্থীরাও বেশ উৎসাহের সাথে অংশগ্রহণ করেন। দিনশেষে শিক্ষার্থীদের মতামত সেশনে তারা জানান এই ধরণের ওয়ার্কশপে আরো বেশি বেশি হওয়া জরুরি। কারণ ডিজিটালাইজেশনের যুগে বাংলাদেশকে আইসিটি সেক্টরে এগিয়ে নিতে গেম ডেভেলপমেন্ট প্ল্যাটফর্মে এগিয়ে যাওয়া জরুরি। এজন্য এধরণের ওয়ার্কশপ ভালো ভূমিকা রাখবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: